কলকাতা বিভাগে ফিরে যান

২১ জুলাই ধর্মতলায় দেদার বিকোল মমতাকে নিয়ে কুইজের বই

July 22, 2022 | < 1 min read

ধর্মতলার ডোরিনা ক্রসিংয়ের কাছে ২১ জুলাই সমাবেশে যোগ দিতে আসা মানুষজনের মধ্যে একটি বই নিয়ে কৌতুহল তুঙ্গে। বিক্রি করছিলেন বইয়ের সম্পাদক পল্লব রায় নিজেই। ক্রেতাদের মধ্যে বইটি নিয়ে আগ্রহ তুঙ্গে। আর কেনই বা আগ্রহ থাকবে না? কারণ, বইটি যে তাদের প্রিয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে! প্রিয় নেত্রী সম্পর্কে নানান জানা, অজানা তথ্য রয়েছে বইটিতে। তা রয়েছে কুইজের মতো করে। অর্থাৎ প্রশ্ন, উত্তর সহকারে।


যেমন, মমতার বাড়িতে খাওয়ার নেমন্তন্নে তাঁর মা গায়ত্রীদেবী কোন সাংবাদিককে বলেছিলেন, ‘আজ সব রান্না আমি করিনি, ডিম আর মুরগির মাংস মমতা রেঁধেছে।’
মুখ্যমন্ত্রী মমতা রোজ কত কিলোমিটার হাঁটেন?
মমতা বন্দ্যোপাধ্যায়ের বাবা তাঁকে আদর করে কী বলে ডাকতেন?
দলীয় প্রতীক বা ছবি নয়, এমনই মজাদার সব প্রশ্ন-উত্তরের একটি পাতলা বই হইহই করে বিক্রি ধর্মতলায়। দাম ১০ টকা। বইয়ের নাম ‘লালসাং দোলমা মমতা।’ ওই দিন দুপুর পর্যন্ত দুশো কপি বই বিক্রি হয়েছে।
ষোলো পাতার পাতলা বইটির মলাটে রয়েছে সুচিত্রা সেনের ছবি। তাতে লেখা, ‘তুমি আমার কে হও’। মমতা ও সুচিত্রার ছবি, সঙ্গে ওই প্রশ্নের বইটির প্রতি কৌতূহল জাগছে আমজনতার মনে।


বইটির নাম ‘লালসাং দোলমা মমতা’ রাখা হল কেন? জানতে চাওয়া হলে, উত্তরে প্রৌঢ পল্লববাবু বিয়ের প্রথম পাতা খুলে বললেন, ‘উত্তর প্রথমেই রয়েছে। পাহাড়ের তামাং উপজাতিরা মমতাকে সম্মান জানিয়ে ওই উপাধি দেন। ওই কথার অর্থ আলোর দেবী।’

TwitterFacebookWhatsAppEmailShare

#21July, #Shahid Dibas, #quiz book, #Mamata Banerjee, #Dharmatala

আরো দেখুন