রাজ্য বিভাগে ফিরে যান

রোপার সুপারিশ মেনে বাড়ছে অবসরপ্রাপ্ত সরকারী কর্মীদের পেনশন, সিলমোহর নবান্নের

July 24, 2022 | < 1 min read

বাড়তে চলেছে রাজ‌্য সরকারের অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন। অবসরকালীন ভাতা প্রসঙ্গে সরকারের নেওয়া সিদ্ধান্ত নিয়ে, রাজ্যের অর্থদপ্তরের তরফে বিজ্ঞপ্তি জারি করা হল।

২০১৬ সালের জানুয়ারির আগে পর্যন্ত রাজ্য সরকারের যে কর্মী অবসর নিয়েছেন, তারা এতদিন ধরে পুরনো বেতন কমিশন অনুযায়ীই পেনশন পেয়ে আসছেন। কিন্তু এবার ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী তাদের যে বেতন হবে, তার ৫০ শতাংশ তারা অবসরকালীন ভাতা হিসেবে পাবেন। রাজ্যের নয়া এই সিদ্ধান্ত বলবৎ হলে তাদের পেনশনের পরিমাণ অনেকটাই বৃদ্ধি পাবে। নবান্ন সূত্রে খবর, নয়া সিদ্ধান্ত বাস্তবায়িত হলে রাজ্যের প্রায় ৩-৪ লক্ষ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী উপকৃত হবেন। স্কুল শিক্ষক, পুরসভা ও পঞ্চায়েতের কর্মীদের ক্ষেত্রেও তা প্রযোজ‌্য হবে, বলেই জানা যাচ্ছে।

প্রসঙ্গত, রাজ‌্য সরকারের কর্মীদের ক্ষেত্রে অবসর নেওয়া সময়ের পাওয়া মূল বেতনের ৫০ শতাংশ পেনশন হিসেবে হয়। ফ‌্যামিলি পেনশনের ক্ষেত্রে, তার পরিমাণ দাঁড়ায় ৩০ শতাংশ। পদ্ধতিগত কিছু ত্রুটির কারণে ২০১৬ সালের ১ জানুয়ারির আগে অবসর গ্রহণকারীরা ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, মূল বেতনের ৫০ শতাংশ হারে পেনশন পাচ্ছিলেন না।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষের দিকে ষষ্ঠ বেতন কমিশন লাগু হয়েছে। অর্থদপ্তরের নয়া বিজ্ঞপ্তিতে খুশি অবসরপ্রাপ্ত মানুষেরা। সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সিনিয়র সিটিজেন অ‌্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশন। সংস্থার রাজ‌্য সভাপতি মনোজ চক্রবর্তীর কথায় তারা রাজ্যের এই সিদ্ধান্তে অত্যন্ত খুশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#govt employees, #Retirement, #West Bengal, #Nabanna

আরো দেখুন