রাজ্য বিভাগে ফিরে যান

আদিবাসী সম্প্রদায়ের সারনা ও সারি ধর্মকে স্বীকৃতি দিতে উদ্যোগী রাজ্য, আসছে বিল

July 24, 2022 | < 1 min read

আদিবাসী সম্প্রদায়ের মানুষদের ধর্ম বিশ্বাসকে স্বীকৃতি দিতে চলেছে রাজ্য। এই বিষয়ে পশ্চিমবঙ্গ বিধানসভায় বিল আনতে চলেছে রাজ্য।

প্রসঙ্গত, আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা মূলত সারনা ও সারি ধর্মে বিশ্বাস করেন। আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা দীর্ঘদিন ধরেই এই দুই ধর্মের স্বীকৃতির দাবিতে সরব। কিন্তু মোদী সরকারের তরফে এখনও এই দুই ধর্মকে কোনরকম স্বীকৃতি দেওয়া হয়নি। আদিবাসীদের দাবি নিয়ে লড়াই করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২০ সালের ডিসেম্বরে সারনা ও সারি ধর্মকে স্বীকৃতি দেওয়ার দাবিতে মোদী সরকারকে চিঠিও লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলেনি উত্তর, স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই নীরব মোদী সরকার।

সারনা ও সারি ধর্মের স্বীকৃতির বিষয়ে চলতি বছরের ৬ জুলাই রাজ্যের মন্ত্রিসভা একটি নির্দিষ্ট প্রস্তাব পাশ করেছে। ওই প্রস্তাবে ঠিক হয়েছে, মোদী সরকারের কাছে ফের দুই ধর্মের স্বীকৃতির দাবি জানানো হবে। বিধানসভার পরবর্তী অধিবেশনে এই নিয়ে বিলও আনা হবে।

রাজ্য সরকারের এহেন উদ্যোগের কথা, নিজ নিজ এলাকার আদিবাসী সম্প্রদায়ের মানুষের কাছে পৌঁছে দেওয়ার আবেদন জানিয়ে জনপ্রতিনিধিদের চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী। জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী লিখছেন, রাজ্যের এই প্রচেষ্টার কথা আপনার (ওই জনপ্রতিনিধির ক্ষেত্রে) এলাকায় আদিবাসী সম্প্রদায়ের মানুষের কাছে যথাযথভাবে তুলে ধরবেন। জনপ্রতিনিধিদের থেকে এই আশা রাখছেন জানা চিঠি লিখছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে বাংলার মুখ্যমন্ত্রী লিখেছেন, তাঁর বিশ্বাস রাজ্য সরকারের এই প্রয়াস নিশ্চয় ফলপ্রসূ হবে। রাজ্যের আদিবাসীদের আশা যত শীঘ্র সম্ভব পূরণ করতে পারবেন বলেও আশাবাদী মমতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #Tribal, #Tribal Communities

আরো দেখুন