রাজ্য বিভাগে ফিরে যান

‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে বঙ্গ বিজেপি’র কাছে

August 2, 2022 | 2 min read

ভারতের স্বাধীনতার ৭৫ বছর। কেন্দ্রের মোদী সরকার এক বছর ধরে পালন করছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে ‘হর ঘর তিরঙ্গা’। অর্থাৎ ঘরে ঘরে জাতীয় পতাকা টাঙাতে হবে। সেই মতো বিজেপিও এই কর্মসূচি পালনের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে। প্রতিটি প্রদেশ নেতৃত্বকেও এই কর্মসূচি অত্যন্ত গুরুত্ব সহকারে পালনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে দলের কেন্দ্রীয় নেতৃত্বের তরফে। স্বাভাবিকভাবে বঙ্গ বিজেপিও এখন এই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশ মেনে কর্মসূচি তো নেওয়া হয়েছে কিন্তু তা কি ভাবে বাস্তবায়িত করা হবে তা নিয়েই কপালে ভাঁজ বঙ্গ বিজেপি নেতৃত্বের।


কী সেই কর্মসূচি?
এই কর্মসূচি অনুযায়ী ৯ আগাস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত প্রতি ঘরে জাতীয় পতাকা কর্মসুচি গ্রহন করতে হবে। বাড়ি বাড়ি গিয়ে ৩০ টাকার বিনিময়ে জাতীয় পতাকা বিলি করতে হবে রাজ্য বিজেপি নেতৃত্বকে।


আর এখানেই সমস্যায় পড়েছে বিজেপি নেতৃত্ব। এই কর্মসূচি অর্ধেক বুথেও পালন করা যাবে কি না তা নিয়ে সংশয়ে রাজ্য নেতারাই। কারণ, প্রথমত, বুথে বুথে পতাকা বিক্রি করার লোক কোথায়? দ্বিতীয়ত, টাকার বিনিময়ে পতাকা বিলি কেন?
দলের একাধিক জেলা সভাপতিই রাজ্য নেতৃত্বকে জানিয়েছে, সাংগঠনিক জেলায় কর্মী সংখ্যা হাজার পেরোবে না। কয়েকটা সাংগঠনিক জেলা বাদ দিলে প্রতি সাংগঠনিক জেলায় কেন্দ্রীয়ভাবে কর্মসূচি হলে ৬০০-৭০০ লোক পাওয়া যায়। বুথের সংগঠন বলে কিছুই নেই। কোনও জায়গায় সভা হলে ভিড় বাড়াতে পাশের একাধিক জেলা থেকে লোক আনতে হচ্ছে। তাহলে এখন পতাকা নিয়ে বাড়ি বাড়ি যাবে কারা?


আর যে বিষয়টি নিয়ে দলের অন্দরেই বিতর্ক শুরু হয়েছে, তা হল ৩০ টাকার বিনিময়ে জাতীয় পতাকা বিক্রি! বিজেপি সূত্রে খবর, বঙ্গ বিজেপিকে নতুন করে তহবিল দিতে চায়নি দিল্লি। এই পতাকা বঙ্গ শাখাকেই কিনতে হবে। এখানেই সমস্যা দেখা দিয়েছে। এতো পতাকা কেনার অর্থ কোথা থেকে আসবে? পতাকা কেনা গেলেও বিক্রি করবে কে?


এমনিতেই বিজেপি’র বঙ্গ শাখার বিরুদ্ধে হিসেবের গড়মিলের অভিযোগ উঠেছে একাধিক সময়ে। যা নিয়ে দলের অন্দরেই বিরোধের সৃষ্টি হয়েছ। শুধু তাই একাধিক বঙ্গ বিজেপি নেতাদের বিরুদ্ধে দলের থেকেই ‘কাটমানি’ নেওয়ার অভিযোগ উঠেছে। এমন কি দলের রাজ্য দপ্তরে বিভিন্ন মিটিংয়ে যে জলখাবারের ব্যবস্থা করা হয় সেখানেও না কি কমিশন থাকে অনেক নেতার! যা নিয়ে বিরক্ত কেন্দ্রীয় নেতৃত্ব।


এই পরিস্থিতিতে জাতীয় পতাকা নিয়েও যে ‘কাটমানি’ বা ‘কমিশন’ খাওয়ার অভিযোগ উঠবে না, তা ১০০ শতাংশ নিশ্চিত হয়ে বলতে পারছেন না সুকান্ত মজুমদাররা। এমনিতেই দলের অন্দরে কোন্দল সামলাতে সামলাতে নাজেহাল অবস্থা, তার পর আবার নতুন বিতর্ক! ফলে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে বঙ্গ বিজেপি’র কাছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal BJP, #politics, #azadi ka amrit mahotsav, #Amrit Mahotsav, #WestBengal, #bjp

আরো দেখুন