দেশ বিভাগে ফিরে যান

মোদীর মন্ত্রিসভায় থাকবে না JDU, তবে কি দুই জোটসঙ্গীর বিচ্ছেদ আসন্ন?

August 8, 2022 | 2 min read

ক্রমেই বাড়ছে বিহারের রাজনৈতিক উত্তাপ। দুই জোটসঙ্গীর ফাটল গভীর থেকে গভীরতর হচ্ছে, বিজেপি ও জেডিইউর সংঘাত ঘিরে বিহারের রাজনীতিতে তুঙ্গে জল্পনা। নীতিশের জেডিইউ থেকে রামচন্দ্র প্রসাদ সিংয়ের ইস্তফার পরেই আরও ঘনিভূত হয়েছে সংঘাতের আবহ।

এই ইস্তফাকে ঘিরে, নাম উল্লেখ না করে নীতিশের দলের বিরুদ্ধে চক্রান্তের লিপ্ত হওয়ায় অভিযোগে বিজেপিকেই কাঠগড়ায় তুলছে জেডিইউ। জেডিইউ সেই সঙ্গে জানিয়েছে, তারা মোদী সরকারের মন্ত্রিসভায় যোগ দেবে না। প্রসঙ্গত, দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে নোটিশ পাঠানোয়, শনিবার জেডিইউ ছাড়েন আরসিপি সিং। ইস্তফা দিয়েই জেডিইউকে ডুবন্ত জাহাজ বলে কটাক্ষ করেন রামচন্দ্র প্রসাদ। কটাক্ষ-পাল্টা কটাক্ষের যুদ্ধ চলে।

জেডিইউয়ের সর্বভারতীয় সভাপতি রাজীব রঞ্জন সিং ওরফে লালন জানান, তাদের দলের ক্ষতি করার চেষ্টা করছে, এমন কিছু লোককে নীতিশ কুমার চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করেছেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি সাফ অভিযোগ করেন, জেডিইউর বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে। কেউ কেউ চিরাগ পাসোয়ানের মতো মডেল তৈরি করতে চাইছে বলেও, নাম না করে বিজেপিকেই ইঙ্গিত করেছেন তিনি। ষড়যন্ত্রের অভিযোগ আনছেন তারা। রামচন্দ্র প্রসাদ সিংয়ের বিরুদ্ধে কটাক্ষ করে তিনি বলেন, রামচন্দ্র প্রসাদের শরীর এখানে থাকলেও, আত্মা অন্য জায়গায় ছিল। সেই সঙ্গেই জেডিইউ যে মোদীর মন্ত্রিসভায় যোগ দেবে না, তাও জানিয়ে দিয়েছেন জেডিইয় সভাপতি।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের যৌথভাবে লড়ে বিহারে বিজেপি ও জোটসঙ্গী জেডিইউ যথাক্রমে ১৭টি ও ১৬টি আসনে জয় পেয়েছিল। এরপরেই মন্ত্রিসভাকে ঘিরে কোন্দল শুরু হয় দুই সঙ্গীর। জেডিইউর দাবি ছিল, আনুপাতিক ভিত্তিতে তাদের দলের সাংসদদের মোদীর মন্ত্রিসভায় জায়গা দিতে হবে। যদিও বিজেপি কেবল একজনকেই মন্ত্রী করতে চেয়েছিল। সেই ক্ষোভেই মোদীর মন্ত্রিসভায় যোগদানে বিরত থাকে জেডিইউ।

অন্যদিকে, নীতিশের সঙ্গে কোনরকম পরামর্শ না করে, জেডিইউর রাজ্যসভা সাংসদ রামচন্দ্র প্রসাদ সিংকে মন্ত্রিসভায় নিয়ে আসা হয়। রাজ্যসভায় রামচন্দ্র প্রসাদ সিংয়ের মেয়াদ ফুরাতেই, আর তাকে রাজ্যসভার টিকিট দেয়নি নীতিশের দল। ফলে বাধ্য হয়েই মন্ত্রী পদ হারাতে হয় রামচন্দ্র প্রসাদকে, ইস্তফা দিতে হয় তাঁকে। আবার মোদীর ডাকা নীতি আয়োগের বৈঠকে থাকেননি নীতিশ। এতেই দুই সঙ্গীর সম্পর্কের সমীকরণের বর্তমান স্থিতি নিয়ে জল্পনা বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#JDU, #bjp, #politics, #Bihar, #Nitish Kumar, #Sushil Modi

আরো দেখুন