দেশ বিভাগে ফিরে যান

বিহারে কি ফের জ্বলতে চলেছে লালুর ‘লণ্ঠন’? নীতীশের বিজেপি সঙ্গ ছাড়ার পর জল্পনা

August 9, 2022 | 2 min read

আগস্টের প্রথম সপ্তাহ থেকেই বিহারের রাজনীতির আকাশে নিম্নচাপ ঘণীভূত হচ্ছিল। রবিবার দিল্লিতে নীতি আয়োগের বৈঠকে নীতীশের অনুপস্থিতি সেই জল্পনাকেই আরও উস্কে দিয়েছিল। মঙ্গলবার দুপুর গড়ানোর আগেই জল্পনায় যবনিকা পড়ে গেল। বিহারে বিজেপি’র সঙ্গে জোট ভেঙে দিলেন নীতীশ কুমার (Nitish Kumar)। রাজভবনে যাওয়ার আগেই রাজনৈতিক সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন জনতা দল ইউনাইটেড (JDU) প্রধান।

বিহারের রাজনীতিতে যে নতুন সমীকরণ তৈরি হতে চলেছে তার একটা ইঙ্গিত গত ৭ জুলাই-ই দিয়েছিল দৃষ্টিভঙ্গি। জুলাইয়ের প্রথম সপ্তাহে আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব গুরুতর অসুস্থ হয়ে পড়লে, তাঁর সঙ্গে দেখা করতে যান নীতীশ কুমার। তখনই দৃষ্টিভঙ্গিতে ‘গুরুতর অসুস্থ লালুপ্রসাদকে দেখতে নীতীশ, তৈরি হচ্ছে নতুন রাজনৈতিক সমীকরণ?’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

আরও পড়ুনঃ আপনি কখনও মূল ইতিহাস-এর পরিবর্তন ঘটাতে পারেন না, শাহ-কে খোঁচা নীতীশের

এদিকে লালুপ্রসাদের পাটনার বাড়িতে কার্যত উৎসব শুরু হয়ে গিয়েছে। অঙ্ক কষেই যে বিজেপি’র সঙ্গে জোট ভাঙার সিদ্ধান্ত নীতীশ কুমার নিয়েছেন তা বলার অপেক্ষা রাখে না। বিজেপি’র সঙ্গ ছাড়লে আরজেডি যে তাঁকে সমর্থন করবেন তা রাজনৈতিক মহলের সকলেই জানতেন। আরজেডি এই মুহূর্তে বিহারের একক বৃহত্তম দল।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রী পদের যোগ্য নীতীশ কুমার, জেডিইউ-এর দাবিতে বিড়ম্বনায় বিজেপি

সোমবার পাটনায় লালুপ্রসাদ-রাবড়িদেবীর বাংলোয় শিব পুজোর আয়োজন করা হয়েছিল। বিহারের (Bihar) প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী দম্পতির ছোট ছেলে তেজস্বীর রাজনীতিতে মঙ্গলকামনা করে। বিহারের জেডিইউ-আরজেডি জোট সরকার গড়ার সম্ভাবনা দেখা দিতেই তেজস্বীকে এবার মুখ্যমন্ত্রীর আসনে দেখার বহু দিনের ইচ্ছে ফের চাগাড় দিয়েছে যাদব পরিবারে।

লালুপ্রসাদের ছোট মেয়ে রোহিনী আচার্যর করা টুইটটিও যথেষ্ট তাৎপর্যপূর্ণ। সিঙ্গাপুর নিবাসী রোহিনী একটি জনপ্রিয় ভোজপুরি সঙ্গীতের লাইন টুইট করে বোঝাতে চেয়েছেন, বিহারে ফের যাদব-রাজ আসন্ন। অর্থাৎ বাবা লালুপ্রসাদ, মা রাবড়ি দেবীর পর এবার দাদা তেজস্বী (Tejashwi Yadav)। আর রাজভবনে যাওয়ার আগে নীতীশ কুমারের রাবড়ি দেবীর বাড়ি যাওটাকেও যথেষ্টই ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Bihar, #Nitish Kumar, #RJD, #JDU

আরো দেখুন