দেশ বিভাগে ফিরে যান

১০০ দিনের প্রকল্পে বাংলাকে বঞ্চনা করা হচ্ছে, মেনে নিলেন কেন্দ্রীয় মন্ত্রী

August 9, 2022 | 2 min read

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারংবার অভিযোগ করেছেন, ১০০ দিনের কাজের বরাদ্দ অর্থ আটকে রেখে রাজ্যকে বঞ্চনা করেছে কেন্দ্র। মোদী সরকার টাকা না দেওয়ায় কাজ করেও টাকা পাচ্ছেন না গ্রামের মানুষ।

এবার এই অভিযোগেই সিলমোহর দিলেন কেন্দ্রীয় মন্ত্রী।
রাজ্যসভায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন লিখিতভাবে তথ্য দিয়ে জানিয়েছেন, এবছর এখনও পর্যন্ত ১০০ দিনের কাজ প্রকল্পে কানাকড়িও দেয়নি মোদী সরকার।

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকারের করা প্রশ্নের লিখিত জবাব দেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। তাতে দেখা গিয়েছে, ১০০ দিনের কাজের খাতে ২০২০-২০২১ অর্থবর্ষে বাংলাকে দেওয়া হয় ১১ হাজার ৪৫৪ কোটি টাকার কিছু বেশি। পরের অর্থবর্ষে প্রায় ৪ হাজার কোটি টাকা বরাদ্দ কমে। ২০২২-২০২৩ অর্থবর্ষে এই বরাদ্দ দাঁড়ায় ৭ হাজার ৫০৭ হাজার কোটি টাকার সামান্য বেশি। অথচ চলতি অর্থবর্ষের ২৮ জুলাই পর্যন্ত বাংলার খাতে এক টাকাও ব্যয় করেনি কেন্দ্র। টাকা দেওয়া হয়নি লাক্ষাদ্বীপকেও। ফলে এই তথ্য বাংলাকে বঞ্চনার অভিযোগকেই আরও জোরদার করল।


কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও রাজ্যের একশো দিনের কাজ থামিয়ে রাখেনি রাজ্য সরকার। আপাতত সমস্যা মেটাতে কয়েকটি দপ্তরের বরাদ্দ অর্থের একাংশ নিয়ে তৈরি হচ্ছে ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড’। পূর্ত, সেচ, কৃষি, পশুপালন এবং পঞ্চায়েত দপ্তরগুলির নন-টেকনিক্যাল কাজগুলি করা হবে ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে। এই দপ্তরগুলির এই কাজের জন্য বরাদ্দ অর্থ দেওয়া হবে ১০০ দিনের কাজের কর্মীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sadhvi niranjan, #West Bengal, #100 days Work, #modi govt, #Jawhar Sircar

আরো দেখুন