দেশ বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনে বিহারে বড় ধাক্কা খেতে চলেছে বিজেপি, বলছে সমীক্ষা

August 11, 2022 | < 1 min read

২০১৯ লোকসভা নির্বাচনে বিহারে ৫৪ শতাংশ ভোট পেয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং নীতীশ কুমারের নেতৃত্বাধীন এনডিএ। মোট ৪০টি আসনের মধ্যে ৩৯টিই গিয়েছিল তাঁদের দখলে। নীতীশ কুমার (Nitish Kumar) বিজেপি’র সঙ্গ ছাড়ার পর পরিস্থিতিটা বদলেছে। ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিহারে বড় ধাক্কা খেতে চলেছে বিজেপি, এরকমটা মনে করছে রাজনৈতিকমহল।

এক সমীক্ষা সংস্থার সমীক্ষায় দাবি করা হচ্ছে, আগের বারের তুলনায় গোবলয়ের এই রাজ্যটিতে অনেকটা কমে যেতে পারে বিজেপি’র আসন সংখ্যা। এই সমীক্ষায় আরও বলা হয়েছে, এই মুহূর্তে বিহারের সবচেয়ে জনপ্রিয় নেতা তেজস্বী যাদব (Tejashwi Yadav)। নীতীশ কুমারের থেকে তেজস্বীকে অনেক বেশি মানুষ মুখ্যমন্ত্রী পদে চাইছে।

সমীক্ষক সংস্থা সি-ভোটারের দাবি, নীতীশ বিজেপির (BJP) সঙ্গ ছেড়ে আরজেডির হাত ধরায় বিহারের সমীকরণ এখন পুরোপুরি ইউপিএর দিকে ঝুঁকে। এখনই ভোট হলে বিহারে (Bihar) এনডিএ-র ভোট কমবে ১৩ শতাংশ। তাঁরা পাবে ৪১ শতাংশ ভোট। অন্যদিকে এখনই ভোট হলে মহাজোটের ভোট বাড়বে প্রায় ১৫ শতাংশ। তাঁরা পাবে ৪৬ শতাংশ ভোট। শুধু ভোটের হার নয়, আসনের ভিত্তিতেও বিরাট ধাক্কা খেতে পারে এনডিএ। সমীক্ষা বলছে, আগেরবার যেখানে ৩৯টি আসন গিয়েছিল এনডিএ’র (NDA) দখলে, এবার সেখানে এনডিএ পেতে পারে বড়জোর ১৪টি আসন। আর মহাজোটের আসনসংখ্যা ১ থেকে বেড়ে হয়ে যেতে পারে ২৬।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Bihar, #Nitish Kumar, #Loksabha, #Tejashwi Yadav

আরো দেখুন