দেশ বিভাগে ফিরে যান

২৮ কোটি ভারতীয়ের তথ্য ফাঁস? ইউক্রেনের সাইবার বিশেষজ্ঞর গবেষণায় চাঞ্চল্যকর দাবি

August 11, 2022 | < 1 min read

২৮ কোটি ভারতীয়ের পিএফ অ্যাকাউন্টের তথ্য ফাঁস? চাঞ্চল্যকর দাবি উঠে এসেছে ইউক্রেনের সাইবার গবেষক বব দিয়াচেঙ্কর গবেষণায়। ববের দাবি, ভারতের UAN ও PF অ্যাকাউন্ট ব্যবহারীদের গুরুত্বপূর্ণ ও গোপনীয় তথ্য আর নিরাপদ নয়। প্রায় ২৮ কোটি ভারতীয় গোপনীয় তথ্য ফাঁস করেছে হ্যাকারা। UAN হল ১২ সংখ্যার একটি ইউনিক নম্বর। এতে ব্যবহারকারীদের নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, ইত্যাদি ব্যক্তিগত বিবরণ থাকে, সেগুলিও ফাঁস হয়ে গিয়েছে। CERT-In-কে এই তথ্য দিয়েছেন স্বয়ং গবেষক।

প্রসঙ্গত, CERT-In হল ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেস্পন্স টিম। যা ভারত সরকারের ইলেকট্রনিক্স ও তথ্য-প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ একটি সংস্থা। সাইবার নিরাপত্তা প্রদান করাই এদের কাজ। এছাড়াও সাইবার হুমকি, হ্যাকিং ইত্যাদির বিরুদ্ধে এরা ব্যবস্থা নিয়ে থাকেন। দিয়াচেঙ্কর মতে, তার সিকিউরিটি ডিসকভার ফার্মের দুটি সার্চ ইঞ্জিন এই তথ্যের ফাঁস বিষয়টি শনাক্ত করেছে। তথ্য মজুত রয়েছে এমন দুটি আইপি অ্যাড্রেসকে চিহ্নিত করতে পেয়েছেন তিনি। দুটি আইপি অ্যাড্রেসই ভারতের, এরা মাইক্রোসফট অ্যাজু ক্লাউডে কাজ করে। একটি ২,৮০৪,৭২,৯৪১টি রেকর্ড মজুত রয়েছে। অন্যটিতে ৮৩,৯০,৫২৪টি রেকর্ড মজুত রয়েছে। বব নিজেই, একথা টুইট করে প্রকাশ্যে এনেছেন। তার টুইটের পরেই ওই দুটি আইপি অ্যাড্রেস মুছে ফেলা হয়েছে। তবে তথ্য কবে হ্যাক হয়েছিল তা এখনও জানা যায়নি।

তথ্য চুরি হওয়া অত্যন্ত শঙ্কার বিষয়। কারণ এইভাবে ফাঁস হওয়া তথ্য দিয়েই ভুয়ো পরিচয় পত্র, জাল নথি ইত্যাদি তৈরি করা হয়। যা থেকে পরবর্তীতে নানান ধরণের অপরাধ ও অসামাজিক কাজ চালানো হয়। যাদের তথ্য ফাঁস হয়েছে, সেই সব মানুষদের বিপদে পড়ার সম্ভাবনা থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#CYBER CRIME, #PF Account, #UAN, #cyber threat, #Indian information, #Ukraine cyber experts

আরো দেখুন