দেশ বিভাগে ফিরে যান

মোদীর ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচিকে কটাক্ষ উদ্ধব ঠাকরের

August 14, 2022 | 2 min read

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচি চালাচ্ছে মোদী সরকার। মোদীর এই কর্মসূচিকে নিশানা করেছেন দেশের বিরোধীরা। এবার নাম না করেই মোদী সরকারের বিরুদ্ধে তীব্র কটাক্ষ ছুঁড়ে দিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। উদ্ধবের সাফ কথা, পতাকা তুলেই দেশপ্রেমিক হওয়া যায় না। অরুণাচলপ্রদেশে চীন অনুপ্রবেশ প্রসঙ্গেও মোদী সরকারকে কটাক্ষ করতে ছাড়েননি মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি বলেন চীন ভারত ভূখণ্ডে অনুপ্রবেশ করে চলেছে। ঘরে ঘরে তেরঙ্গা তুললেই তা যাবে না। তেরঙ্গাকে হৃদয়ে রাখার কথাই বলছেন তিনি।

১৩ আগস্ট শনিবার বাল ঠাকরে প্রতিষ্ঠিত ব্যঙ্গচিত্র পত্রিকা ‘মার্মিক’-এর ৬২ বছর পূর্তি উপলক্ষ্যে একটি ভিডিও বার্তা দেন উদ্ধব। প্রসঙ্গত, ব্যঙ্গচিত্র শিল্পী হিসেবেই জীবন শুরু করেছিলেন বাল ঠাকরে। ওই ভিডিওতেই উদ্ধবকে হর ঘর তেরঙ্গা কর্মসূচি নিয়ে বলতে শোনা যায়। তিনি বলেন, কেবল পতাকা উত্তোলন করলেই দেশপ্রেমী হওয়া যায় না। দেশজুড়ে স্বাধীনতার অমৃত উৎসব পালন করা হচ্ছে। দেশের গণতন্ত্রের পরিসর নিয়েও শঙ্কা প্রকাশ করেন উদ্ধব।

মোদী সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানিয়ে তিনি বলেন, দেশে স্বেচ্ছাচারী রাজতন্ত্র চালাচ্ছে মোদী (Narendra Modi) সরকার। সেই সঙ্গে তিনি দাবি করেন, একটি ভিডিওতে একবার তিনি দেখেছেন জনৈক এক বৃদ্ধ বলছেন, পতাকা আছে, কিন্তু সেটি লাগানোর বাড়ি নেই।

সেনাবাহিনীর প্রতি মোদী সরকারের ভূমিকার তীব্র নিন্দা করেছেন তিনি। তার কথায়, সামাজিক মাধ্যমে তেরঙ্গার ছবি লাগিয়ে দেশভক্তির কথা বলা আর অন্য দিকে পরিবার, বাড়িঘর ছেড়ে সীমান্তে দাঁড়িয়ে যারা দেশকে রক্ষা করছেন, তাদের বরাদ্দ কমানোর পরিকল্পনা করে যাচ্ছে মোদী সরকার। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। অবিজেপি সরকারগুলির উপর যেভাবে আক্রমণ চালাচ্ছে মোদী সরকার তা নিয়েও ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। সেই সঙ্গে মোদী আমলে সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে তিনি বলেন দেশবাসীর কর্মসংস্থানের ব্যবস্থা করার ক্ষমতা নেই, বেতন দেওয়ার টাকা নেই, কিন্তু (অবিজেপি শাসিত) রাজ্য সরকারগুলোকে উৎখাত করার জন্যে টাকা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uddhav Thackeray, #PM Narendra Modi, #har ghar tiranga, #Maharashtra Politics

আরো দেখুন