দেশ বিভাগে ফিরে যান

কথা রাখলেন না মোদী, তৈরি হওয়া নেতাজির মূর্তি পড়ে রইল উন্মোচনের অপেক্ষায়

August 15, 2022 | 2 min read

কথা রাখলেন না মোদী। যদিও ভারতবাসীর অভিজ্ঞতা এটাই বলে যে মোদী কথা রাখেন না। মোদী (Narendra Modi) দেশবাসীকে প্রতিশ্রুতি দিয়েছিলেন স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইটের মূর্তি স্থাপিত হবে। কিন্তু তা আর হল কোথায়! হঠাৎই বাতিল হল নেতাজির পূর্ণাবয়ব মূর্তি উন্মোচন কর্মসূচি। মোদীর এহেন প্রতিশ্রুতি ভঙ্গে আপামর ভারতবাসী স্তম্ভিত। প্রসঙ্গত, ইন্ডিয়া গেটের ৩০০ মিটার পিছনে থাকা ক্যানোপিতে ৮০ হাজার কিলো ওজনের ২৩ ফুট উচ্চতাবিশিষ্ট নেতাজির মূর্তি (Netaji’s statue) বসানোর কথা ঠিক হয়েছিল।

আজাদ হিন্দ বাহিনীর সেনানায়কের পোশাকে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি স্থাপিত হল না। শেষ মুহূর্তে কেন বাতিল হল মূর্তি উন্মোচন কর্মসূচি?‌ নানা মহলে প্রশ্ন উঠতে শুরু হয়ে গিয়েছে। এই ঘটনায় কী বলছেন দেশনায়কের পরিবারের সদস্যরা?‌ সুভাষচন্দ্র বসুর ভাইপো প্রয়াত শিশিরকুমার বসুর পুত্র ইতিহাসবিদ তথা প্রাক্তন সাংসদ সুগত বসু জানিয়েছেন, ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্ট তরফে তাদের কাছ থেকে নেতাজির আসল ছবি চেয়েছিল। তিনি দিয়েছিলেন বলেও জানিয়েছেন। সুগত বাবু আরও জনাচ্ছেন, তাঁরা আশা করেছিলেন ১৫ অগস্টেই (Independence Day 2022) নেতাজির মূর্তি উন্মোচন হবে। কিন্তু হল না। আজকের দিনেই মূর্তি উন্মোচিত হলেই নেতাজিকে যোগ্য সম্মান দেওয়া হত, এমনটাই মত তাঁর পরিবারের।

চলতি বছরের ১২ জুন এই মূর্তি নির্মাণের কাজ আরম্ভ হয়েছিল। মূর্তি নির্মাণের জন্যে তেলঙ্গানা থেকে ৪০০ টন গ্রানাইট আনা হয়। ৪০ জন কারিগর মিলে নির্দিষ্ট সময়ের মধ্যেই মূর্তি নির্মাণের কাজ শেষ করেছিলেন। কিন্তু তার পরেও কেন তা উন্মোচিত হল না, সেই বিষয়ে কিছুই জানা যায়নি। সকলেই নিরুত্তর। ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টের ওয়ার্কশপে কালো প্লাস্টিকে মুড়ে তৈরি হয়ে যাওয়া মূর্তিটিকে রেখে দেওয়া হয়েছে। ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টের ডিজি আদিত্য গণনায়কের কথায়, তিনি কিছু বলতে পারব না। কারণ, তার বলা নিষেধ। এই কথায় আরও ঘনিয়েছে রহস্য।

নেতাজির মূর্তি ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টের ওয়ার্কশপে কালো প্লাস্টিকে মোড়া অবস্থায় এভাবেই পড়ে আছে , ভাইরাল ছবি

অন্যদিকে, লালকেল্লা থেকে ভাষণ দেওয়ার সময় আজ মোদী, নেতাজি ও সাভারকরকে একাসনে বসিয়ে আরও জল্পনা বাড়িয়ে দিয়েছেন। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে ‘স্বাধীনতার অমৃত মহোৎসব’, ‘হর ঘর তেরঙ্গা’ ইত্যাদি কর্মসূচির মহাড়ম্বরে প্রচার করা হচ্ছে শুধু। কিন্তু দেশের অন্যতম বীর সন্তানের মূর্তি উন্মোচনের অপেক্ষায় পড়ে রয়েছে। তবে কি বাংলা জয়ের স্বপ্নভঙ্গ হতেই বিজেপির নেতাজি প্রেমে ভাটা পড়ল? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Independence day 2022, #Netaji's statue

আরো দেখুন