দেশ বিভাগে ফিরে যান

কবে পাওয়া যাবে পিএফের সুদ? উত্তরহীন মোদী সরকার

August 16, 2022 | 2 min read

২০২১-২২ অর্থবর্ষের সাড়ে চার মাস ইতিমধ্যেই কেটে গেলেও কয়েক কোটি গ্রাহকের পিএফ অ্যাকাউন্টে মেলেনি সুদ। কবে এই বকেয়া সুদ পাওয়া যাবে, তাই নিয়েও কোনও উত্তর পাওয়া যাচ্ছে না। প্রসঙ্গত, গত মার্চ মাসে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও ২০২১-২২ অর্থবর্ষের জন্য সুদের হার ঘোষণা করে । কিন্তু এখনও কোনও গ্রাহকের অ্যাকাউন্টে জমা হয়নি সেই সুদ। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আগেই হয়তো অ্যাকাউন্টে বকেয়া সুদ চলে আসবে, ভেবেছিলেন অনেকে, কিন্তু মোদী সরকার সেই আশা পূরণ করেনি।

একটা সময় রেওয়াজ ছিল, প্রত্যেক অর্থবর্ষের গোড়াতেই তার আগের অর্থবর্ষের প্রাপ্য পিএফের সুদ মিটিয়ে দেওয়ার। মোদী সরকারের (Narendra Modi) আমলে সেই নিয়ম ভেঙে যায়। গত এপ্রিল মাসে যে সুদ গ্রাহকের অ্যাকাউন্টে ঢোকার কথা, কেন্দ্রীয় সরকার তা দিতে নানা টালবাহানা শুরু করে। তারা গত বছর ডিসেম্বর পার করে দেয় ২০২০-২১ অর্থবর্ষের সুদ দিতে । সরকারের পক্ষে বলা হয়েছিল, সুদ দু’টি কিস্তিতে মেটানো হবে। কিন্তু নিজেদের দেওয়া কথা তারা নিজেরাই রাখেনি। প্রথম কিস্তির টাকা দেওয়ালির পর মিলবে, এমনটাই বলা হয়েছিল। কিন্তু তা হয়নি। সেই সুদ অ্যাকাউন্টে পৌঁছয় জানুয়ারি মাসে। সেবার তাদের যুক্তি ছিল, অর্থমন্ত্রক ছাড়পত্র দেয়নি। তাই সুদ মেটাতে দেরি হয়েছে। প্রসঙ্গত, অর্থমন্ত্রক ইপিএফও’র (EPFO) অছি পরিষদের ঘোষণা করা সুদের অনুমোদন দেয়। এবার জুন মাসের শেষে অর্থমন্ত্রকের সেই অনুমোদন মিললেও অ্যাকাউন্টে সুদ মেলেনি ।

গত অর্থবর্ষের জন্য কেন্দ্র ৮.১ শতাংশ হারে সুদ ঘোষণা করে। ১৯৭৭-৭৮ অর্থবর্ষের পর থেকে বেসরকারি সংস্থায় চাকুরি করা কোটি কোটি কর্মচারী কখনও এত কম সুদ পাননি। এক বছরের তফাতে ০.৪০ শতাংশ সুদ কমানোয় রীতিমতো হতাশ ছিলেন সকলেই। কিন্তু কোনওভাবেই যে সুদের হারের পুনর্বিবেচনা করা হবে না, সংসদে লিখিতভাবে অর্থমন্ত্রক তা জানিয়ে দেয় তারা। কিন্তু সুদ কবে মিলবে, তা নিয়ে কোনও কথা বলেনি সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #EPFO

আরো দেখুন