রাজ্য বিভাগে ফিরে যান

গত ৫ বছরে রাজ্যের বিরোধী দলের নেতা-নেত্রীদের সম্পত্তি কতটা বৃদ্ধি পেল? দেখে নিন

August 19, 2022 | 2 min read

রাজ্যের নেতা-মন্ত্রীদের সম্পত্তি মামলা নিয়ে এই মুহূর্তে তোলপাড় চলেছে রাজ্য রাজনীতিতে। শাসকদলের ১৯ জনের বিরুদ্ধে একটি মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট (calcutta high court)। তা পুনর্বিবেচনা করার আর্জি জানিয়ে আবার পিটিশন দাখিল করেছেন রাজ্যের তিন মন্ত্রী।

এই আবহে বিরোধী দলের সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধেও সম্পত্তি বৃদ্ধি সংক্রান্ত নতুন জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মোট ১৭ জন নেতার নামে রুজু হয়েছে সেই মামলা। তালিকায় রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি তথা বর্তমানে কেন্দ্রীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ থেকে শুরু করে রয়েছেন সিপিএমের রাজ্য সাধারণ সম্পাদক মহম্মদ সেলিম (Md. Salim) ও কংগ্রেস নেতা আব্দুল মান্নানের (Abdul Mannan) নামও। ওই তালিকায় তৃণমূলের দুই সাংসদেরও নাম রয়েছে— কাঁথির সাংসদ শিশির অধিকারী (Sisir Adhikari) এবং তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী (Dibyendu Adhikari)। যদিও ওই দু’জনের সঙ্গে তৃণমূলের সম্পর্ক কার্যত নেই বললেই চলে।

আদালত সূত্রে জানা গিয়েছে, এঁদের কারও পাঁচ বছরের, আবার কারও দশ বছরের সম্পত্তির হিসাব জমা দেওয়া হয়েছে। তার মধ্যে কারও সম্পত্তি বেড়েছে কয়েকশো গুণ, কারও সম্পত্তি আবার কয়েক গুণ বেড়েছে বলেও দেখা গিয়েছে। এই সংক্রান্ত মূল মামলার সঙ্গে নতুন নামের তালিকা যুক্ত করে, এঁদের বিরুদ্ধেও কোনও স্বাধীন তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্ত করানোর আরজি জানানো হয়েছে মামলায়।

Image
বিরোধী দলের সাংসদ, নেতাদের সম্পত্তির হিসাব, পৃষ্ঠা-১
Image
বিরোধী দলের সাংসদ, নেতাদের সম্পত্তির হিসাব, পৃষ্ঠা-২
Image
বিরোধী দলের সাংসদ, নেতাদের সম্পত্তির হিসাব, প্রেস নোটিশ

বৃহস্পতিবার উচ্চ আদালতে জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন সুজিত গুপ্ত (Sujit Gupta)। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে আগামী সপ্তাহে ওই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। শুভেন্দু, দিলীপ, সেলিম, মান্নান, শিশির, দিব্যেন্দু ছাড়াও ওই তালিকায় রয়েছে হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টেপাধ্যায় (Locket Chatterjee), বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ, কুমারগ্রামের বিজেপি বিধায়ক মনোজকুমার ওরাওঁ, কোচবিহার দক্ষিণের বিধায়ক মিহির গোস্বামী, আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল (Agnimitra Paul), বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য, সিপিএমের প্রাক্তন বিধায়ক তন্ময় ভট্টাচার্য, বিজেপি নেতা শীলভদ্র দত্ত, বিশ্বজিৎ (রাহুল) সিংহ, অনুপম হাজরা এবং জিতেন্দ্র তিওয়ারির নাম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bjp, #property, #suvendu adhikari, #Abdul Mannan, #dilip ghosh, #Cpim, #calcutta high court, #Locket Chatterjee, #Md Salim, #Property Increase Case

আরো দেখুন