রাজ্য বিভাগে ফিরে যান

পরিবেশবান্ধব পরিবহণের দিকে এগোচ্ছে বাংলা, রাজ্যে নামবে বিদ্যুৎ চালিত বাস

August 25, 2022 | < 1 min read

পরিবেশবান্ধব পরিবহণের পথে এগোচ্ছে বাংলা। পেট্রল ও ডিজেল চালিত বাসের বদলে বাংলার রাস্তায় নামবে বিদ্যুৎ চালিত বাস (Electric Bus)। ধীরে ধীরে পেট্রল ও ডিজেল চালিত বাসের সংখ্যা কমিয়ে আনা হবে। আগামী ২-৩ বছরের মধ্যেই প্রায় ১১৮০ টি বৈদ্যুতিক বাস নামবে রাজ্যে, শিলিগুড়িতে বসে এমনটাই জানিয়েছেন বাংলার পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী (Snehasis Chakraborty)। পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে পেট্রল ও ডিজেল চালিত সব বাস বন্ধ হয়ে যাবে। কেবল বিদ্যুৎ চালিত বাসই চলবে। তাই ধাপে ধাপে বিদ্যুৎ চালিত বাস নামানোর পরিকল্পনা নিচ্ছে রাজ্য। কলকাতার সঙ্গে সঙ্গে জেলাগুলিতেও বিদ্যুৎ চালিত বাস নামানো হবে।

ইতিমধ্যেই প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে বলেই জানাচ্ছেন রাজ্যের মন্ত্রী। বিদ্যুৎ চালিত বাসগুলির চার্জিং স্টেশন কোথায় কোথায় হবে তার সমীক্ষা ইতিমধ্যেই শুরু হয়েছে। সারা বাংলাজুড়ে পরিবহন ব্যবস্থাকে স্মার্ট করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

উত্তরবঙ্গের আট জেলা পরিবহন সংস্থা ও প্রশাসনের আধিকারিকদের নিয়ে আলোচনায় বসেছিলেন পরিবহণ মন্ত্রী। অন্যদিকে, করোনার পর চলতি বছর এনবিএসটিসি আবার পুজোর প্যাকেজ ট্যুর চালু করছে। সেই প্যাকেজ ট্যুর এর জন্য আলাদা করে জোর দেওয়ার কথাও জানান মন্ত্রী। পরিবহণ দপ্তরের পাশাপাশি বাস মালিকদের নিয়েও বৈঠক করেছেন মন্ত্রী। জ্বালানির দাম বাড়ায়, বাস ভাড়া বৃদ্ধির দাবিও জানিয়েছেন বাস মালিকেরা। যদিও জনসাধারণের উপর চাপ বাড়ানো যাবে না বলেই মত মন্ত্রীর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Electric Bus, #Snehasis Chakraborty

আরো দেখুন