কলকাতা বিভাগে ফিরে যান

UNESCO-কে ধন্যবাদ জ্ঞাপনের মিছিলে আবেগে ভাসল কল্লোলিনী তিলোত্তমা’

September 1, 2022 | 3 min read

ছবি সৌজন্যে: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ফেসবুক পেজ

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার সূচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে দিলেন, ‘‘আজ থেকেই আমাদের দুর্গাপুজো শুরু হয়ে গেল। সমস্ত ধর্ম, বর্ণকে নিয়ে এগিয়ে চলব আমরা। ইউনেসকোকে ধন্যবাদ। সারা বিশ্বকে ধন্যবাদ।’’

ছবি সৌজন্যে: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ফেসবুক পেজ


কলকাতার দুর্গাপুজোকে আবহমান ঐতিহ্যের শিরোপা দিয়েছে ইউনেস্কো। তাদের ধন্যবাদ জানাতেই এই মিছিলের আয়োজন করেছে রাজ্য সরকার। এদিনের মিছিলের কর্মসূচি কয়েক মাস আগেই ঘোষণা করে দিয়েছিলেন মমতা। জোড়াসাঁকো থেকে মিছিল যাবে রেড রোড পর্যন্ত।

ছবি সৌজন্যে: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ফেসবুক পেজ


বৃহস্পতিবারের পদযাত্রায় শহরবাসী থেকে আদিবাসী, টেলিতারকা থেকে ছাত্র-ছাত্রী— আবেগ মিশল সকলের। জোড়াসাঁকো থেকে কলুটোলা, ডোরিনা ক্রসিং হয়ে রেড রোড পর্যন্ত রাস্তার পাশে দাঁড়িয়ে রইলেন সাধারণ মানুষ। মিছিলের কোথাও ছৌনাচ, কোথাও ধামসা-মাদল নিয়ে নাচ। ছিল রংবেরঙের বেলুন, পতাকা। ছিল দুর্গামূর্তিও। কোথাও আবার ধুনুচি নাচ। আর সব ছাপিয়ে দুর্গাপুজোর আবশ্যিক অনুষঙ্গ ঢাকের আওয়াজ। সঙ্গে রাস্তার পাশের লাউডস্পিকার থেকে ভেসে-আসা পুজোর গান। যার গীতিকার এবং সুরকার মমতা স্বয়ং। গেয়েছেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন।

ছবি সৌজন্যে: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ফেসবুক পেজ


বুধবারই নবান্নের অভ্যন্তরীণ বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছিল কলকাতার দুর্গাপুজোর এই ঐতিহ্যের উদযাপনে সামিল হতে হবে সচিব ও তদুর্ধ্ব পদ মর্যাদার সমস্ত আইএএস অফিসারকে। সেই সঙ্গে হাজির থাকতে হবে কলকাতা পুলিশের আইপিএস অফিসারদেরও। বস্তুত জানিয়ে দেওয়া হয়েছিল যে সবাইকে বাধ্যতামূলক ভাবেই উপস্থিত থাকতে হবে।

ছবি সৌজন্য: টুইটার


বলাবাহুল্য এই নির্দেশ অমান্য করার প্রশ্ন নেই। রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী থেকে পঞ্চায়েত, শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য দপ্তর সহ সমস্ত দপ্তরের সচিব, প্রিন্সিপাল সেক্রেটারি এদিনের শোভাযাত্রায় অংশ নিয়েছেন। তাঁরা কেউ কেউ এই শোভাযাত্রার আনুষ্ঠানিক ক্যাপও মাথায় দিয়েছেন।

ছবি সৌজন্য: টুইটার


শোভাযাত্রার শেষে রেড রোডেই অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। শহরের বিভিন্ন পুজো কমিটির উদ্যোক্তারাও পদযাত্রায় অংশ নেন। ছিল কলকাতার তিন প্রধান ক্লাবও। রেড রোডে অনুষ্ঠান মঞ্চে এসেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই বসেছিলেন তিনি। অনুষ্ঠানে আসার জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়কে ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, সৌরভ আমার ছোট ভাই। ব্যস্ততার মধ্যে সময় বের করে এই অনুষ্ঠানে এসেছে। ওকে অনেক ধন্যবাদ।”
দুর্গাপুজোকে হেরিটেজ ঘোষণার জন্য ইউনেস্কোর প্রতিনিধিদের স্ট্যান্ডিং ওভেশন দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডের অনুষ্ঠান মঞ্চে ইউনেস্কো প্রতিনিধি ছাড়া সকলকে উঠে দাঁড়িয়ে স্ট্যান্ডিং ওভেশন দেওয়ার অনুরোধ করেন মমতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Mamata Banerjee, #Unesco, #durga pujo 2022, #thanksgiving rally

আরো দেখুন