দেশ বিভাগে ফিরে যান

সমাজকর্মী তিস্তা সেতলাবাদের জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট

September 3, 2022 | < 1 min read

গুজরাত দাঙ্গা নিয়ে ষড়যন্ত্রমূলক প্রচারে যুক্ত থাকার অভিযোগে ধৃত সমাজকর্মী তিস্তা সেতলাবাদের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। তবে তদন্তে পূর্ণ সহযোগিতা করতে হবে, এই শর্ত দেওয়া হয়েছে তিস্তাকে। ২০০২ সালের গুজরাট দাঙ্গায় ক্ষতিগ্রস্তদের ভুয়ো সাক্ষ্য উপস্থাপন করার অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়।

সমাজকর্মী তিস্তাকে (Teesta Setalvad) যে ভাবে জেল হেফাজতে রাখা হয়েছে তা নিয়ে বৃহস্পতিবারই প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রধান বিচারপতি ইউইউ ললিত স্বয়ং তিস্তার জামিনের আবেদনের প্রেক্ষিতে গুজরাত হাই কোর্টের ছ’সপ্তাহ সময় নেওয়ার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন। বলেন, ‘‘৩ অগস্ট নোটিস জারি করে ১৯ সেপ্টেম্বর মামলার শুনানির দিন স্থির করা হয়েছে। জামিনের আবেদনের ক্ষেত্রে কি ছ’সপ্তাহ সময় দেওয়া হয়?’’

২০০২ সালের গুজরাত দাঙ্গাপর্বের গুলবার্গ সোসাইটি হত্যাকাণ্ড মামলায় ‘সিট’ তৎকালীন মুখ্যমন্ত্রী মোদী-সহ বেশ কয়েক জনকে ক্লিনচিট দিয়েছিল। তার বিরোধিতায় মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। গত ২৪ জুন সেই আবেদন খারিজ করে দেশের শীর্ষ আদালত। পাশাপাশি, গুজরাত দাঙ্গা সংক্রান্ত কোনও মিথ্যা তথ্যপ্রমাণ তিস্তা পেশ করেছেন কি না, তা খতিয়ে দেখার কথা বলে। এর পরেই ২৫ জুন মুম্বইয়ে গিয়ে গুজরাত পুলিশের সন্ত্রাসদমন শাখা (এটিএস) তিস্তাকে গ্রেপ্তার করেছিল। সে সময় তাঁকে মারধর করা হয় বলেও অভিযোগ।

গুজরাত দাঙ্গায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশে দীর্ঘ দিন রয়েছেন তিস্তা। ধারাবাহিক ভাবে ওই পরিবারগুলিকে আইনি সহায়তাও দিয়েছেন তিনি। গুজরাত পুলিশের জঙ্গিদমন শাখার (এটিএস) হাতে তিস্তার গ্রেপ্তারি নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপুঞ্জও। ফলে আন্তর্জাতিক মঞ্চেও প্রধানমন্ত্রী মোদীর সরকারকে কিছুটা অস্বস্তিতে পড়তে হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Teesta Setalvad, #Gujarat Police

আরো দেখুন