দেশ বিভাগে ফিরে যান

রেশন দোকানে মোদীর ছবি না থাকায় আমলাকে ধমক অর্থমন্ত্রীর, প্রতিবাদে সরব তৃণমূল

September 4, 2022 | 2 min read

মানুষের হাতে পরিষেবা পৌঁছে দেওয়া নয়, জরুরি হল প্রচার ও বিজ্ঞাপন। মোদী আমলে এই প্রচার সর্বস্বভাবেই চলছে দেশের সরকার। রেশন দোকানে মোদীর ছবি নেই কেন? অর্থমন্ত্রীর ধমক খেলেন জেলাশাসক। ঘটনাটি ঘটেছে তেলেঙ্গানায়।

মোদী সরকার বিনামূল্যে চাল-গম দিচ্ছে, আর রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবিই নেই! কেন এমন হল? মোদী সরকার যে রেশন দিচ্ছে মানুষ তা বুঝবে কীভাবে? ২ সেপ্টেম্বরে তেলেঙ্গানা সফরে এক রেশন দোকানে মোদী ছবি দেখতে না পেয়ে, এই ভাষাতেই জনসমক্ষে জেলাশাসককে তিরস্কার করে জবাব চাইলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই ঘটনার একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। প্রকাশ্যে মন্ত্রীর এমন আচরণে দেশজুড়ে সমালোচনার ঝড় বইতে শুরু করেছে। এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়তেই সরব নানা মহল। অর্থমন্ত্রীর আচরণকে হাস্যকর এবং অসৌজন্যমূলক আচরণ বলে কটাক্ষ করেছেন বিরোধীরা।

তেলেঙ্গানা সফরে কামারেড্ডি জেলার বিরকুড় গ্রামে গিয়েছিলেন অর্থমন্ত্রী। বিরকুড়ের এক ফেয়ার প্রাইস শপের সামনে দাঁড়িয়ে সেখানকার জেলাশাসক জিতেশ ভি পাতিলকে অর্থমন্ত্রী প্রশ্ন করেন প্রধানমন্ত্রীর ছবি কোথায়? তার দাবি, মোদীর ছবি রেশন দোকানে রয়েছে কি না, তা যাচাই করার অধিকার মোদী সরকারের রয়েছে। কারণ, তারাই বিনামূল্যে চাল দিচ্ছেন। আবারও তিনি কোথায় ছবি জিজ্ঞাসা করে বলেন ছবি দেখান।জেলাশাসক কিছুটা ঘাবড়ে গেলেও পরে নথি দেখিয়ে বলেন, ওই প্রকল্পে কেন্দ্রের তুলনায় রাজ্য বেশি আর্থিক সহায়তা দেয়। উত্তরে মেজাজ হারিয়ে অর্থমন্ত্রী আধ ঘণ্টার মধ্যে তাকে সব কাগজপত্র দেখাতে বলেন।

অর্থমন্ত্রীর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছে তৃণমূলও। তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন টুইটে জানতে চেয়েছেন, অর্থমন্ত্রীর কাছে কোনটা অগ্রাধিকার পাবে? বিগত ১২ মাসের মধ্যে আগস্টে সর্বোচ্চ বেকারত্বের হার; যা কিনা ৮.৩ শতাংশ, লাগামহীন মূল্যবৃদ্ধি, ক্রমহ্রাসমান বৈদেশিক মুদ্রার ভাণ্ডার, দেশের এক চতুর্থাংশ কর্মহীন যুবর জন্যে কাজ খোঁজা নাকি প্রধানমন্ত্রীর ছবি টাঙানো?

এই ঘটনার নিন্দার সরব তেলেঙ্গানার শাসকদল টিআরএসও। রেশন দোকানে গিয়ে ‘প্রধানমন্ত্রীর ছবি নেই কেন’ বলে একজন অর্থমন্ত্রী যে সরকারি আমলাকে ধমক দিতে পারেন, তা কেউ কল্পনাই করতে পারছেন না। বিজেপি যে কেবল বিজ্ঞাপনের রাজনীতি করে এই ঘটনা, তারা নিজেরাই তা প্রমাণ করে দিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Ration Shops, #Nirmala Sitharaman

আরো দেখুন