দেশ বিভাগে ফিরে যান

ব্রিটেনের রানীর প্রয়াণে স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠিতে ‘আজাদি কা অমৃত মহোৎসব’! বিতর্ক

September 9, 2022 | < 1 min read

বৃহস্পতিবার বিকেলে দিল্লির রাজপথের নামবদল করে কর্তব্য পথ করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন এই বিষয়টি হল ঔপনিবেশিক মানসিকতা থেকে মুক্তির প্রতীক। তারপরই, শুক্রবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে ঘোষণা করা হয়, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে ১১ সেপ্টেম্বর সারা দেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রকের এই প্রেস রিলিজটি ছিল আজাদী কে অমৃত মহোৎসবের লোগো বসানো প্যাডে। এরপরই দ্বিচারিতার অভিযোগে ঝড় উঠেছে সামাজিক মাধ্যমে।

আজাদি কা অমৃত মহোৎসব (Azadi Ka Amrit Mahotsav) ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে ভারত সরকারের একটি কর্মসূচি। সমস্ত মন্ত্রক, সব রাজ্য সরকার/ কেন্দ্রশাসিত অঞ্চল সমূহ, বাণিজ্যিক এবং ব্যবসায়িক সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন এবং সমাজের সমস্ত স্তরের মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে সারা বিশ্বজুড়ে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করা হচ্ছে।

বিতর্ক শুরু হয়েছে যে বৃটিশ শাসনের থেকে স্বাধীনতা পাওয়ার পর যেখানে আজাদি কা অমৃত মহোৎসব পালন করা হচ্ছে, সেই কর্মসূচির লোগো দেওয়া চিঠিতেই কী করে ব্রিটেনের রানীর (Queen Elizabeth II) প্রয়াণে রাষ্ট্রীয় শোকের কথা বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #azadi ka amrit mahotsav, #Home Affairs, #Queen Elizabeth II

আরো দেখুন