খেলা বিভাগে ফিরে যান

বাইশ গজের খেলায় আরও গতি আনতে আইসিসি’র নতুন নিয়ম

September 20, 2022 | 2 min read

বাইশ গজের খেলায় আরও গতি আনতে আইসিসি (ICC) নতুন নিয়ম আনতে চলেছে। আইসিসির মুখ্য কার্যকরী সমিতির বৈঠক হয় মঙ্গলবার। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় অন্তর্জাতিক ক্রিকেটে বেশ কিছু নিয়ম বদলে যাবে। ১ অক্টোবর থেকে নতু নিয়ম কার্যকর হবে। টেস্ট, ওয়ানডে, টি২০ দু’ধরণের ক্রিকেটের জন্যই এই পরিবর্তন আনা হচ্ছে। এর ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হবে নতুন নিয়মেই।

  • নতুন নিয়মে এবার থেকে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে আউটের পর নতুন ব্যাটারকে দু’মিনিটের মধ্যে ক্রিজে নেমে খেলার জন্য পুরোপুরি প্রস্তুত হয়ে যেতে হবে। আর আন্তর্জাতিক টি২০-তে  (T20 World Cup 2022) নতুন ব্যাটারদের ক্ষেত্রে সেই সময়টা কমে দাঁড়াবে দেড় মিনিট বা ৯০ সেকেন্ডে। যেহেতু টি২০-তে একেবারে মাঠের পাশেই ডাগ আউটে বসে থাকেন ব্যাটার। তবে টি২০ আন্তর্জাতিকে এতদিন এই সময়টা ৯০ সেকেন্ডই রাখা ছিল।
  • নন স্ট্রাইকারের দিকে দাঁড়িয়ে থাকা ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে বোলার তাঁকে রান আউট করতে পারেন। এখন থেকে মাঁকড়ীয় পদ্ধতিতে রান আউট করলে সেটাকে অসৎ উপায়ে আউট করা বলে ধরা হবে না। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে সৌরভদের (Sourav Ganguly) সমিতি। এখন থেকে মাঁকড়ীয় পদ্ধতিতে আউট করলে সেটাকে রান আউট হিসাবেই ধরা হবে।
  • কোনও ব্যাটার ক্যাচ আউট হলে তাঁর বদলে নামা ব্যাটার খেলবেন স্ট্রাইকারের দিকে। ক্যাচ নেওয়ার আগে ক্রিজের অপর প্রান্তে চলে গেলেও নতুন ব্যাটারকেই ব্যাট করতে হবে। এক মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে নতুন ব্যাটার নন-স্ট্রাইকারের দিকে নামবেন।
  • এক জন ব্যাটার যদি ব্যাট করার সময় পিচের বাইরে চলে যান তা হলে সেটাকে ‘ডেড বল’ হিসাবে ধরা হবে। কোনও বল যদি ব্যাটারকে বাধ্য করে ব্যাটারকে পিচের বাইরে যেতে তা হলে সেটাকে ‘নো বল’ ধরা হবে।
  • এক জন বোলার যখন বল করছেন, সেই সময় কোনও ফিল্ডার যদি জায়গা বদল করেন বা ইচ্ছাকৃত ভাবে নড়াচড়া করা হয় তা হলে ব্যাটিং সাইডকে পাঁচ রান পেনাল্টি হিসাবে দেওয়া হবে। বলটিকেও ‘ডেড বল’ ধরা হবে।

রান আউটের নিয়ম বদল

  • বল করার সময় কোনও ব্যাটার যদি ক্রিজে বাইরে চলে আসেন তা হলে বোলার বল ছুড়ে রান আউট করতে পারতেন। এখন সেটা হলে ‘ডেড বল’ বলা হবে।
  • সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে এক জন ফিল্ডার ৩০ গজের মধ্যে বেশি রাখতে হত। এই নিয়ম এত দিন ছিল শুধু টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য। বিশ্বকাপ সুপার লিগ ২০২৩ এর পর থেকে এক দিনের ক্রিকেটেও এই নিয়ম চালু করা হবে।
  • করোনার জন্য শেষ দু’বছর বলে থুতু লাগানো নিষেধ ছিল। পাকাপাকি ভাবে বলে থুতু লাগানো নিষেধ করে দিল আইসিসি।
  • বিশ্ব খেলাধুলো ক্রমশ কম সময়ের উত্তেজক হয়ে উঠছে। ঠিক এই কারণেই আন্তর্জাতিক ক্রিকেটে টি-২০র এত বাড়াবাড়ি। ২০২৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য উঠে পড়ে লেগেছে আইসিসি। ঠিক এই কারণে ক্রিকেটে সময় বাঁচানোর চেষ্টা করতে নেমেছে আইসিসি।
TwitterFacebookWhatsAppEmailShare

#Mankading, #Cricket, #Sourav Ganguly, #t20 world cup 2022, #ICC New Rules

আরো দেখুন