খেলা বিভাগে ফিরে যান

থামলেন ঝুলন, বাংলার মেয়েকে শুভেচ্ছা জানালেন মমতা, সৌরভ, সচিনরা

September 25, 2022 | 2 min read

ঝুলন গোস্বামী, ছবি সৌঃ টুইটার

চাকদহ থেকে এসে তিনি জয় করেছেন গোটা কাশ্মীর থেকে কন্যাকুমারী। এদেশের মহিলা ক্রিকেট আর তিনি সমার্থক, তিনি ঝুলন গোস্বামী (jhulan goswami)। অনেক লড়াই, অনেক বিনিদ্র রজনী, বাইশ গজে ঘাম ঝরানো হাজারও ক্লান্ত দিনের মধ্যে দিয়ে জন্ম হয় ঝুলনদের। দীর্ঘ দুই দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেটে রাজত্ব করার পর থামলেন ঝুলন গোস্বামী। ক্রিকেটের মক্কা লর্ডসে শেষ হল ঝুলনের সফর। গোটা দুনিয়া বঙ্গতনয়াকে শুভেচ্ছা জানাতে ব্যস্ত। নেটদুনিয়া ভেসে যাচ্ছে স্মৃতিচারণায়, চাকদহের মেয়েকে কুর্নিশ জানাচ্ছে সকলে। পিছিয়ে নেই বরেণ্য মানুষেরাও।

বঙ্গতনয়াকে শুভেচ্ছা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লিখেছেন, ‘ঝুলন গোস্বামী ও মহিলা ক্রিকেটে দ্রুত বোলিং সমার্থক। বর্ণাঢ্য ক্রিকেট জীবনের পর আজ তিনি অবসর নিলেন। বাংলার সকলের পক্ষ থেকে আমি আমাদের বাংলার মেয়ে ঝুলনকে তাঁর সংগ্রাম এবং অনন্য অবদানের জন্য ধন্যবাদ জানাই। ছোট ছোট মেয়েরা ঝুলনের দিকে তাকিয়ে থাকবে।’

ঝুলনকে শুভেচ্ছা জানিয়েছেন বিসিসিআইয়ের (BCCI) সভাপতি তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) লিখছেন, ‘একটি দুর্দান্ত কেরিয়ার, জয়ের মধ্যে শেষ হল। ব্যক্তিগতভাবে ঝুলনের জন্যেও শেষ সিরিজটা ভাল কাটল। আগামী কয়েক দশক মহিলা খেলোয়াড়দের কাছে আদর্শ হয়ে থাকবে ঝুলন।’

ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) লিখেছেন, ‘ভারতীয় ক্রিকেটের জন্য তুমি যা করেছ, তার জন্য তোমাকে ধন্যবাদ।’ দুর্দান্ত কেরিয়ারের জন্যে ঝুলনকে অভিনন্দন জানিয়েছেন মাস্টার ব্লাস্টার।

ভারতীয় ক্রিকেটে ঝুলনের অবদানের কথা উল্লেখ করে বিরাট কোহলি (Virat Kohli) লিখছেন, ঝুলন বহু মহিলাকে ক্রিকেট খেলতে অনুপ্রাণিত করেছেন। বর্ণময় কেরিয়ারের জন্যে তিনিও ঝুলনকে অভিনন্দন জানিয়েছেন।

ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি এবং ভারতের ক্রিকেট নিয়মক সংস্থাও বিসিসিআই ঝুলনকে শুভেচ্ছা জানাতে ভোলেনি।

অন্যদিকে, ঝুলনের বায়োপিক চাকদা এক্সপ্রেসে ঝুলনের ভূমিকায় অভিনয় করছেন অনুষ্কা শর্মা। ঝুলনকে শুভ কামনা জানিয়ে, ইনস্টাগ্রামে অনুষ্কা লিখেছেন, ঝুলন গোস্বামী একটি অনুপ্রেরণা। একজন আদর্শ। একজন কিংবদন্তি। ইতিহাসে চিরদিন তার লেখা থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Virat Kohli, #Jhulan Goswami, #India, #Mamata Banerjee, #Sourav Ganguly

আরো দেখুন