দেশ বিভাগে ফিরে যান

নোবেলের দৌড়ে কলকাতার সত্যানুসন্ধানমূলক খবরের ওয়েবসাইটের দুই সাংবাদিক

October 6, 2022 | 2 min read

একে একে বিভিন্ন বিভাগে নোবেল প্রাপকদের নাম ঘোষণা করা চলছে। এরই মধ্যে এক চাঞ্চল্যকর খবরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কার আসতে পারে ভারতে? ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার লড়াইয়ে ঠাঁই পেয়েছেন সত্যানুসন্ধানমূলক খবরের ওয়েবসাইট ALTNews-এর দুই প্রতিষ্ঠাতা মহম্মদ জুবের এবং প্রতীক সিনহা। টাইম ম্যাগাজিন তরফে এমনটা দাবি করা হয়েছে।

টাইম ম্যাগাজিনে দাবি করা হয়েছে, এবার নোবেল শান্তি পুরস্কার জয়ের দৌড়ে রয়েছেন ভারতের দুই সাংবাদিক। প্রতি বছরই শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে নরওয়ের পিস রিসার্চ ইনস্টিটিউট অসলো, সেই নরওয়ে আইনসভার সদস্যদের তরফেই জানা গিয়েছে জুবের এবং প্রতীক নোবেল শান্তি পুরস্কার জয়ের লড়াইয়ে আছেন।

প্রতিবার বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নাম প্রস্তাব করে পাঠানো হয়। চলতি বছর মোট ২৫১ জন ব্যক্তি এবং ৯২টি সংস্থা জয়ের লড়াইয়ে রয়েছে। যদিও নোবেল কমিটির পক্ষ থেকে কখনওই সম্ভাব্য প্রাপকদের নাম জনসমক্ষে আনা হয় না। কিছু সংবাদ সংস্থার দাবি, জুবের, প্রতীক ছাড়াও ডেভিড অ্যাটেনবরো, পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ, পোপ ফ্রান্সিস, টুভালুর বিদেশমন্ত্রী সাইমন কোফে, এনমকি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনেস্কিও এবার নোবেল শান্তি পুরস্কার জয়ের লড়াইয়ে রয়েছেন। আগামী ৭ অক্টোবর নরওয়ের অসলোতে স্থানীয় সময় অনুযায়ী সকাল ১১টায় নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, গুজরাতে শুরু হওয়া ALTNews সেখানকার পাততাড়ি গুটিয়ে প্রায় একবছরের আগে থেকে এখন কলকাতায় এসে আলিপুর থেকে কাজ করছে। এই ওয়েবসাইটের অন্যতম প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা তাঁর মায়ের দিক থেকে বাঙালি, বলেন পরিষ্কার বাংলাও।

২০১৭ সালে জুবের এবং প্রতীকের সংস্থা AltNews আত্মপ্রকাশ করেছিল। চলতি বছরের জুন মাসে ২০১৮ সালে করা এক টুইটের ভিত্তিতে জুবের গ্রেপ্তার করেছিল দিল্লি পুলিশ। তার বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে উঠেছিল। সে সময় দেশ বিদেশের নানা মহল জুবেরের গ্রেপ্তারির বিরুদ্ধে সোচ্চার হয়েছিল। আন্তর্জাতিক মহলে জুবেরের গ্রেপ্তারি ভারতে সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর হস্তক্ষেপের নজির হিসেবে উঠে এসেছে। মার্কিন মুলুকের এক সংস্থা সাফ জানায়, ভারতে সাংবাদিকদের স্বাধীনতা ক্রমশ কমে আসছে। ধর্মীয় কারণে সরকার সাংবাদিকদের সামনে এমন পরিবেশ তৈরি করছে, যা তাঁদের জন্য ভীষণ অস্বস্তিকর এবং অসুরক্ষিত।এক মাস তিহাড় জেলে আটক থাকার পরে দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে জুবের এখন জামিনে ছাড়া পেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Alt news, #Pratik Sinha, #Nobel peace prize 2022, #Fact checkers, #Nobel Peace Prize, #Mohammed zubair

আরো দেখুন