দেশ বিভাগে ফিরে যান

প্রয়াত মুলায়ম সিং যাদব (১৯৩৯-২০২২)

October 10, 2022 | 2 min read

ভারতীয় রাজনীতির অন্যতম বর্ণময় চরিত্র মুলায়ম সিং যাদব। এদেশের রাজনীতিতে তিনি ‘নেতাজি’ নামেও পরিচিত। তিনি তিন বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন। মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর প্রথম মেয়াদকাল ছিল ১৯৮৯ সাল থেকে ১৯৯১ সাল, দ্বিতীয় দফায় তিনি মুখ্যমন্ত্রী ছিলেন ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত এবং মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর তৃতীয় ইনিংস ছিল ২০০৩-২০০৭ সাল। তিনি উত্তরপ্রদেশের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের বাবা। ষষ্ঠদশ লোকসভায় তিনি আজমগড়ের সাংসদ ছিলেন। ১৯৯৬ -১৯৯৮ সাল পর্যন্ত দেশের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন মুলায়ম। ১৯৭৪-২০০৭ সাল পর্যন্ত মোট সাত বার উত্তরপ্রদেশের বিধায়ক নির্বাচিত হয়েছেন তিনি। বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে জোট করেছিলেন মুলায়ম, সবশেষে নিজের রাজনৈতিক দল তৈরির সিদ্ধান্ত নেন এবং ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন সমাজবাদী পার্টি (Samajwadi Party)। দুর্বল প্রতিপক্ষের সুযোগ নিয়ে উত্তরপ্রদেশে নিজের মাটি শক্ত করেছে মুলায়মের দল এবং অতীতে ক্ষমতাও দখল করেছে। নিজের রাজনৈতিক জীবনে তিনি ছয় বার লোকসভার সাংসদও হয়েছেন।

১৯৩৯ সালের ২২ নভেম্বর উত্তর প্রদেশের ইটাওয়া জেলার সাইফাই গ্রামে জন্মগ্রহণ করেন মুলায়ম। রাষ্ট্র বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার পর লখনউ বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে পিএইচডি করেন তিনি। করহাল মইনপুরীর জৈন ইন্টার কলেজ রাষ্ট্রবিজ্ঞানে অধ্যাপনাও করেন তিনি।

ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সেনানী ও সমাজতান্ত্রিক রাজনৈতিক নেতা রাম মনোহর লোহিয়া ছিলেন মুলায়ম সিং যাদবের পরামর্শদাতা – এছাড়াও তাঁর দীক্ষাগুরু হিসাবে নাম করতেই হবে স্বাধীনতা সংগ্রামী ও রাজনীতিবিদ রাজ নারাইনের। মুলায়ম ১৯৬৭ সালে প্রথমবার উত্তর প্রদেশ বিধানসভার সদস্য হিসাবে নির্বাচিত হন। ১৯৭৫ সালে, ইন্দিরা গান্ধী জরুরী অবস্থা জারি করার পর মুলায়ম সিং যাদবকে গ্রেপ্তার করা হয় এবং ১৯ মাস তিনি কারাগারে ছিলেন।

১৯৭৭ সালে তিনি প্রথম উত্তরপ্রদেশ সরকারের একজন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। ১৯৮০ সালে তিনি উত্তর প্রদেশে লোকদল-এর সভাপতি হন, যা পরে জনতা দলের অংশ হয়ে ওঠে। লোকদল পার্টি বিভক্ত হলে মুলায়ম ‘ক্রান্তিকারি মোর্চা’ নামে নতুন দল গঠন করেন।

মুলায়ম সিং যাদব (Mulayam Singh Yadav) ১৯৮৯ সালে প্রথমবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হন। ১৯৯০ সালের নভেম্বরে কেন্দ্রে ভিপি সিং-এর সরকারের পতনের পর, চন্দ্র শেখরের জনতা দল (সমাজবাদী) পার্টিতে যোগ দেন মুলায়ম এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের সমর্থনে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯১ সালের এপ্রিলে কংগ্রেস তাদের সমর্থন প্রত্যাহার করে নিলে তাঁর সরকারের পতন ১৯৯১ সালের মাঝামাঝি উত্তর প্রদেশ বিধানসভার মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়, ওই নির্বাচনে মুলায়ম সিংয়ের দল বিজেপির কাছে ক্ষমতা হারায়।

১৯৯২ সালে মুলায়ম সমাজবাদী পার্টি প্রতিষ্ঠা করেন। ১৯৯৩ সালে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে বহুজন সমাজবাদী পার্টির সাথে জোট করেন মুলায়ম। সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজবাদী পার্টির মধ্যে জোট রাজ্যে বিজেপিকে ক্ষমতায় ফিরতে দেয়নি। ‘নেতাজি’ কংগ্রেস ও জনতা দলের সমর্থনে ফের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন। উত্তরাখণ্ডের জন্য পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে তাঁর অবস্থান ততটাই বিতর্কিত ছিল যতটা ১৯৯০ সালে অযোধ্যা আন্দোলনের সময় তাঁর অবস্থান নিয়ে বিতর্ক ছিল।

১৯৯৪ সালের ২ অক্টোবর মুজাফফরনগরে উত্তরাখণ্ডের আন্দোলনকারীদের উপর গুলি চালানো হয়েছিল, যার জন্য মুলায়মকেই দায়ি করা হয়েছিল।

মুলায়ম সিং যাদবের দীর্ঘ রাজনৈতিক জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল তাঁর জোট রাজনীতি। বিভিন্ন সময়ে অন্য রাজনৈতিক দলের সঙ্গে জোট গড়েছেন আবার জোট ভেঙে বেরিয়েও গেছেন। এজন্য তিনি ভারতীয় রাজনীতিতে ‘আন প্রেডিকটেবল’ চরিত্র হিসেবে পরিচিত ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Death, #Mulayam Singh Yadav, #Samajwadi Party

আরো দেখুন