দেশ বিভাগে ফিরে যান

ধোনির নামে ড্রোন, ‘ড্রোনি’ বানাচ্ছে চেন্নাইয়ের কোম্পানি গরুড় অ্যারোস্পেস

October 11, 2022 | < 1 min read

ক্রিকেটারদের নামে স্টেডিয়াম বা স্টেডিয়ামের স্ট্যান্ড তৈরি হচ্ছে দেখতেই অভ্যস্ত দুনিয়া। এবার ক্রিকেটারের নামে তৈরি হল ড্রোন।রবিবার কিংবদন্তি ক্রিকেটার তথা প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি ভারতে তৈরি ড্রোন ক্যামেরা (Drone Camera) ড্রোনি লঞ্চ করলেন। বলাইবাহুল্য ধোনির নামের সঙ্গে সামঞ্জস্য রেখেই ড্রোনের নামকরণ করা হয়েছে। চেন্নাইয়ের (Channai) কোম্পানি গরুড় অ্যারোস্পেস এই ড্রোন তৈরি করেছে। গরুড় অ্যারোস্পেসের  (Garuda Aerospace) ব্র্যান্ড অ্যাম্বাস্যাডার হলেন প্রাক্তন ভারত অধিনায়ক। চলতি বছরের জুন মাসে ধোনি (Droni) ওই কোম্পানিতে বিনিয়োগও করেছিলেন।

গরুড় অ্যারোস্পেস মূলত কৃষিক্ষেত্রে কাজে লাগে এমন ড্রোন তৈরি করে থাকে। সৌর প্যানেল পরিষ্কার, ইন্ডাস্ট্রিয়াল প্ল্যান্টে পাইপলাইন পরিদর্শন, কৃষিক্ষেতে কীটনাশক স্প্রে করা, ম্যাপিং ও বিভিন্ন ধরণের জরিপ সংক্রান্ত সমস্যার সমাধান, ইত্যাদি ক্ষেত্রে এই কোম্পানির ড্রোন ব্যবহার করা হয়। এছাড়াও গরুড় অ্যারোস্পেস রবিবার নতুন আরেকটি ড্রোনের উদ্বোধন করেছে, ওই ড্রোনের নাম কিসান ড্রোন। এটিও কৃষিকাজে ব্যবহার করা যাবে। ব্যাটারি চালিত ড্রোনটি ৩০ একর জমিতে কৃষি কীটনাশক স্প্রে করতে পারবে।​​

গরুড় অ্যারোস্পেসের প্রতিষ্ঠাতা তথা সিইও (CEO) অগ্নিশ্বর জয়প্রকাশের (Agnishwar Jayprakash)  কথায়, ড্রোনি একটি কোয়াডকপ্টার কনজিউমার ক্যামেরা ড্রোন। তিনি জানান নানান ধরনের নজরদারি চালানোর জন্যে ড্রোনিকে ব্যবহার করা যেতে পারে। প্রযুক্তি এবং নির্মাণের গুণে ড্রোনি বিশেষভাবে কার্যক্ষম, এমনই জানাচ্ছেন সংস্থার কর্তারা। রবিবার ড্রোনির উন্মোচনের অনুষ্ঠানের মঞ্চেই গরুড় অ্যারোস্পেস জানিয়েছে ২০২২ সালের শেষ নাগাদ ড্রোনি পাওয়া যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Drone, #MS Dhoni

আরো দেখুন