দেশ বিভাগে ফিরে যান

গোষ্ঠীহিংসা মামলায় কারাদণ্ডের সাজা উত্তরপ্রদেশে BJP বিধায়কের

October 12, 2022 | < 1 min read

২০১৩ সালে উত্তরপ্রদেশের (Uttar Pradesh)  মুজফ্‌ফরনগরের  (Muzaffarnagar) গোষ্ঠীহিংসার এক মামলায় বিশেষ আদালতের বিচারে দু-বছরের কারাদণ্ডের শাস্তি পেলেন খটৌলির বিজেপি বিধায়ক বিক্রম সাইনি (Vikram Saini)। প্রসঙ্গত, যোগী সরকারের সুপারিশ মেনেই আদালত এই একই মামলা থেকে বিশ্ব হিন্দু পরিষদের সাধ্বী প্রাচী, বিজেপি নেতা সুরেশ রানা, সঙ্গীত সোম, উমেশ মালিক, ভারতেন্দ্র সিংহ সহ বেশ কয়েকজনকে আগেই অব্যাহতি দিয়েছে। এদের সকলের বিরুদ্ধেই বিদ্বেষমূলক ভাষণ এবং হিংসায় প্ররোচনা দেওয়ার অভিযোগ ছিল।​

মামলায় দোষী সাব্যস্ত হওয়া ১১ জনের একই সাজা হয়েছে। বিশেষ আদালতের বিচারক গোপাল উপাধ্যায়  (Gopal Upadhya) প্রত্যেকের ১০ হাজার টাকা করে জরিমানা করেছেন। মামলায় অভিযুক্ত অন্য ১৫ জনকে ইতিমধ্যেই সাক্ষ্যপ্রমাণের অভাবে মুক্তি দিয়েছে আদালত।

২০১৩ সালের ২৭ আগস্ট উত্তরপ্রদেশের কাওয়াল গ্রামে গৌরব ও সচিন নামের দুই কিশোর গোষ্ঠীহিংসার শিকার হয়েছিল। তাদের মৃতদেহ সৎকার করে ফেরার পথে, বিজেপি বিধায়ক বিক্রম সরাসরি গোষ্ঠীহিংসায় উসকানি দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছিল। গৌরব ও সচিনকে খুনের দায়ে অভিযুক্ত ৭ জনকে তিন বছর আগেই সাজা দিয়েছে আদালত। গোষ্ঠীহিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে বিজেপি (BJP) বিধায়ক বিক্রমকে গ্রেপ্তার করা হয়েছিল। পরে অবশ্য উচ্চ আদালতে বিজেপি বিধায়ক জামিন পেয়ে গিয়েছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Muzaffarnagar, #Uttar Pradesh, #bjp, #MLA, #Yogi Adiyanath, #Bikram Saini

আরো দেখুন