দেশ বিভাগে ফিরে যান

‘ভারতীয় টাকার পতন হচ্ছে না, শক্তিশালী হচ্ছে ডলার!’- আজব যুক্তি নির্মলার

October 16, 2022 | < 1 min read

ভারতীয় টাকার পতন হচ্ছে না, ক্রমে শক্তিশালী হচ্ছে ডলার! এমনই আজব যুক্তি দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অধুনা মার্কিন সফরে রয়েছেন দেশের অর্থমন্ত্রী। ১৫ অক্টোবর ওয়াশিংটনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন অর্থমন্ত্রী। টাকার দামের পতন নিয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, টাকার পতন হচ্ছে না। আসলে ডলার ক্রমাগত শক্তিশালী হচ্ছে। অর্থমন্ত্রী এই উদ্ভট দাবিকে কেন্দ্র করে ইতিমধ্যেই সমাজ মাধ্যমে হাসির রোল উঠেছে। নেটিজেনরাও তাকে কটাক্ষ করতে ছাড়ছেন না। যদিও এমন উদ্ভট দাবি আগেও করেছেন নির্মলা। তাঁর মূল্যবৃদ্ধি ও পেঁয়াজ তত্ত্ব আজও ভুলে যায়নি ভারতবাসী।

বিদেশের মাটিতে নির্মলা আরও দাবি করেন, বিশ্বের অন্যান্য দেশের মুদ্রার তুলনায় ভারতীয় মুদ্রা ভাল অবস্থানে রয়েছে। সেই সঙ্গেই তিনি জানান, টাকার দামের পতন রুখতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সেরা কাজ করছে।

প্রসঙ্গত, আমেরিকান ডলারের নিরিখে টাকার দামের পতন গত সপ্তাহে সর্বকালীন রেকর্ড করেছে। এক ডলারের প্রেক্ষিতে টাকার দাম ৮২.৬৯ টাকা হয়েছে। আইএফএ গ্লোবাল রিসার্চ অ্যাকাডেমি সম্প্রতি জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমশ বাড়ছে। যার জেরে টাকার দামের পতন হচ্ছে। আরবিআই সঞ্চিত বিদেশি মুদ্রা ভান্ডার খরচ করে পরিস্থিতি কোনরকমে ঠেকিয়ে রেখেছিল। কিন্তু তাও আর এখন সম্ভব হচ্ছে না।

১৪ অক্টোবর আরবিআই জানিয়েছে, বিদেশি মুদ্রার সঞ্চয় অর্থাৎ ফোরেক্স রিজার্ভ ৪৮.৫৪ কোটি ডলারে নেমে এসেছে। ভারতীয় মুদ্রায় প্রায় ৪০ হাজার কোটি ৫ লক্ষ ৬৭ টাকার মতো। ভাঁড়ার তলানি আশা শুরু হতেই খরচের বিষয়ে আরবিআই সচেতন হয়েছে। এই আবহে ভারতীয় মুদ্রা নিয়ে নির্মলার আজব যুক্তি গোটা বিষয়কে চাপা দিতে মোদী সরকারের মরিয়া চেষ্টাকে তুলে ধরল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #Rupee, #Doller

আরো দেখুন