রাজ্য বিভাগে ফিরে যান

হোটেল, মল গড়তে রাজ্যের পাঁচটি স্টেশনের জমি বেসরকারি সংস্থার হাতে তুলে দিচ্ছে রেল

October 22, 2022 | < 1 min read

সরকারি সম্পত্তি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার কৌশল নিয়ে প্রথম থেকেই এগোচ্ছে মোদী সরকার (Modi Govt)। বিরোধীরা তা নিয়ে প্রশ্নও তুলেছে। ভারতীয় রেলও (Indian Railways) তার বায়রে নয়। রেলের বিপুল সম্পত্তি একটু একটু করে বেসরকারি সংস্থার হাতে তুলে দিচ্ছে কেন্দ্রের বর্তমান সরকার।

এবার হোটেল থেকে শুরু করে শপিং মল (Shopping Malls) পর্যন্ত গড়তে রেলের জমি বেসরকারি হাতে তুলে দিচ্ছে রেল। দেশের মোট ন’টি স্টেশনে জমি লিজ দিতে চলেছে তারা। এই কাজে হাত দিয়েছে রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা আরএলডিএ। এর মধ্যে পশ্চিমবঙ্গের মোট পাঁচটি স্টেশন আছে। সেগুলি হল ঝাড়গ্রাম, বাঁকুড়া, কৃষ্ণনগর, মালদহ টাউন এবং ঢাকুরিয়া। এক হাজার কোটি টাকার উপর বিনিয়োগ হবে এখানে, জানাচ্ছেন সংস্থাটির কর্তারা।

স্টেশন সংলগ্ন এলাকায় যাত্রী স্বাচ্ছন্দ্য, থাকা, কেনাকাটা ও খাওয়াদাওয়ার জন্য কমপ্লেক্স তৈরির উদ্যোগ নেওয়া হয়। এখনও পর্যন্ত দেশজুড়ে ৫৮টি স্টেশনে এই ধরনের পরিকাঠামো গড়ার জন্য লিজ দেওয়া হয়েছে। এর মধ্যে ১৬টি স্টেশন পুরোদস্তুর তৈরি হয়ে গিয়েছে। তার মধ্যে অবশ্য পশ্চিমবঙ্গ (West Bengal) নেই। বাকি স্টেশনগুলিতে পরিকাঠামো নির্মাণের কাজ চলছে বলে দাবি রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির। এদিকে চলতি বছরেই তারা লিলুয়া স্টেশনকে এইভাবে গড়ে তোলার জন্য লিজ দিয়েছে বলে জানিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Indian Railways, #modi govt, #private companies

আরো দেখুন