রাজ্য বিভাগে ফিরে যান

কালীঘাট, দক্ষিণেশ্বর, তারাপীঠে আজ মায়ের বিশেষ পুজো, সিত্রাংকে উপেক্ষা করে দর্শনার্থীদের ঢল

October 24, 2022 | 2 min read

কালীপুজোর রাতে দক্ষিণেশ্বর ও কালীঘাটের মন্দিরে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে। সিত্রাংকে উপেক্ষা করে আজ কালীঘাট মন্দিরে দর্শনার্থীদের ঢল নামবে বলে অনুমান কর্তৃপক্ষের। ভোর ৪টে থেকে মন্দিরের দরজা খোলা। রাত ১২টা পর্যন্ত মন্দির খোলা থাকবে। বিশেষ পূজা-অর্চনার আয়োজন করা হয়েছে। বরাবরের মতো এবারও কালীঘাট মন্দিরে মহালক্ষ্মীর পুজো হবে। অসংখ্য ভক্তসমাগমের কথা মাথায় রেখে মন্দিরে নিরাপত্তা ব্যবস্থা থাকছে যথেষ্ট আঁটসাঁট। নিষেধাজ্ঞা রয়েছে ব্যাগ নিয়ে প্রবেশের উপর।

দক্ষিণেশ্বরের মা ভবতারিণীর মন্দির সারারাত খোলা থাকবে। ঠাকুর শ্রীরামকৃষ্ণের প্রদর্শিত পথে রাত সাড়ে ১০টায় শুরু হবে মা ভবতারিণীর পুজো। এটি দীপান্বিতা পুজো বা দক্ষিণাকালী পুজো নামে পরিচিত। রামকৃষ্ণের দেখানো পথে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে ষোড়শোপচারে পুজো হবে। দেওয়া হবে পঞ্চব্যঞ্জনের ভোগ। যেখানে পাঁচরকম মাছ, পাঁচরকম মিষ্টি ফলফলাদি এবং অন্নভোগ থাকবে। পুজো শেষে হবে অঞ্জলি। পুজো দেখার জন্য রাতভর খোলা থাকবে মন্দিরের দরজা।


চতুর্দশী থেকেই ভবতারিণী মন্দির নতুনরূপে সেজে উঠেছে। আলোর বর্ণমালায় শ্রীরামকৃষ্ণের ঐতিহাসিক বিচরণ ক্ষেত্র দক্ষিণেশ্বর মন্দির চত্বর অন্য চেহারা নিয়েছে। ভূতচতুর্দশীর সন্ধ্যা থেকেই দক্ষিণেশ্বর মন্দিরে অগণিত ভক্তের ভিড়। অসাধারণ সুন্দর আলোকমালায় আলোর উৎসবে মেতে উঠেছে মায়ের মন্দির। শুধু মন্দির নয়, নাটমন্দির, ১২টি শিবমন্দির, গঙ্গার ধার, রাধাকৃষ্ণের মন্দির, ঠাকুর রামকৃষ্ণ ও মা সারদার ঘর সুন্দর করে আলোয় সাজানো হয়েছে। দীপাবলি উৎসবে এক অন্য চেহারা নিয়েছে বাঙালির প্রিয় তীর্থ দক্ষিণেশ্বর।

অন্যদিকে, তারাপীঠে এদিন মা তারাকে কালী রূপে পুজো করা হয়। কারণ মা এখানে অধিষ্ঠাত্রি দেবী। সব দেবীর উর্দ্ধে মা তারাকে মান্যতা দেওয়া হয়। তাই তারাপীঠে কোনও দেবী মূর্তির পুজোর চল নেই। মা তারাকে সামনে রেখেই সমস্ত দেবী মূর্তির পুজো করা হয় সিদ্ধপীঠ তারাপীঠে। দীপান্বিতা কালী পুজোর তিথিতে সেই কারণে মা তারাকেও শ্যামা রূপে পুজো করা হয়। এ দিন মায়ের নিত্য পুজার্চনার পাশাপাশি শ্যামা রূপে মা তারাকে বিশেষ পুজো করা হবে।

‘তারাপীঠ হল তন্ত্রপীঠ। এটা সাধনপীঠ। কোনও ৫১ পীঠের সতীপীঠ নয়। তাই এখানে তন্ত্রমতে পুজো অর্চনা করা হবে। দেবীকে ভোরবেলায় পঞ্চামৃত দিয়ে তন্ত্রমতে স্নান করানো হয়েছে। এরপর আরতি করা হয়েছে। তারপর গর্ভগৃহ খুলে দেওয়া হয়েছে ভক্তদের জন্য। আজ এখানে বহু তান্ত্রিক আসবেন সাধনার জন্য।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalighat Temple, #Dakshineshwar Temple, #tarapith temple

আরো দেখুন