রাজ্য বিভাগে ফিরে যান

মতুয়াদের আস্থা হারিয়েছে বিজেপি? শান্তনুর মন্তব্যে তুঙ্গে জল্পনা

October 31, 2022 | 2 min read

দোরগোড়ায় বঙ্গে পঞ্চায়েত নির্বাচন। কিন্তু কোন পথে মতুয়া ভোট? মতুয়াদের সঙ্গে দীর্ঘদিন ধরেই বিজেপির দূরত্ব বাড়ছে। প্রথমত, বঙ্গ বিজেপির কোনও গুরুত্বপূর্ণ পদে মতুয়া প্রতিনিধি না থাকায়, অনেক দিন ধরেই মতুয়া ও বিজেপির দূরত্ব তৈরি হয়েছে। এছাড়াও, রাম মন্দিরে মতুয়াদের মাটি ও জল না নেওয়া, সিএএ কার্যকর না হওয়া, শান্তনুকে প্রতিমন্ত্রী করে রাখা; ক্ষোভের তালিকা লম্বা। শান্তনুর গতকালের মন্তব্যে স্পষ্ট হয়েছে, ক্ষোভের নিষ্পত্তি আজও হয়নি। বিজেপি অন্দরে খবর, এই ক্ষোভ-বিক্ষোভ এবং মনোমালিন্যের প্রভাব মতুয়া ভোটব্যাঙ্কে পড়তে পারে। বনগাঁর বিজেপি সাংসদ নিজেও তেমনই ইঙ্গিত করেছেন। স্পষ্ট জানিয়েছেন, মতুয়ারা পঞ্চায়েত নির্বাচনে বিজেপির সঙ্গে আদৌ থাকবেন কি না, সে বিষয়ে তিনি কিছু জানেন না।

প্রসঙ্গত, রাস উৎসব নিয়ে ঠাকুরবাড়িতে রবিবার সর্বভারতীয় মতুয়া মহাসঙ্ঘের বৈঠক ছিল। সেই বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন শান্তনু। সাংবাদিকরা জানতে চান, পঞ্চায়েত ভোটে কি বিজেপির পাশেই থাকবেন মতুয়ারা? তার উত্তরে সাংসদ বলেন, রাজ্য বিজেপি নেতৃত্ব এর উত্তর দিতে পারবেন। তিনি দাবি করেছেন, তিনি সত্যিই কিছু জানেন না। রাজ্যের নেতাদের জিজ্ঞাসা করলে তাঁরাই বলতে পারবেন। শান্তনুর এহেন মন্তব্য নিয়ে বিজেপির অন্দরে নতুন করে জল্পনা তৈরি হয়েছে।

চলতি বছরের শুরুতে বঙ্গ বিজেপির পদাধিকারীমণ্ডলী এবং জেলা সভাপতিদের তালিকা প্রকাশ্যে আসার পর থেকেই রাজ্য বিজেপির অন্দরে কোন্দল শুরু হয়েছিল। পাঁচ মতুয়া বিধায়ক হোয়াটসঅ্যাপ গ্রুপ ছেড়েছিলেন। শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ উগরে দিয়েছিলেন শান্তনু। রাজ্য পদাধিকারীমণ্ডলীতে মতুয়া প্রতিনিধি আনার দাবিও জানিয়েছিলেন তিনি। সে দাবি মানা হয়নি। শোনা যায়, তারপর থেকেই শান্তনুকে বিজেপির কোনও কর্মসূচিতেও সে’ভাবে দেখা যায়নি। দলের চিন্তন শিবিরেও তিনি হাজির ছিলেন না।

রাজ্য বিজেপির অন্দরে খবর, সিএএ নিয়েও ক্ষুব্ধ শান্তনু। সিএএ আইন কার্যকর না হওয়ায় গোটা মতুয়া শিবিরই ক্ষুব্ধ। অন্যদিকে, শান্তনুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মতুয়া সঙ্ঘাধিপতি মমতাবালা ঠাকুর বলেন, মতুয়া ভোট তৃণমূলের পাশেই থাকবে। তাঁর কথায়, গত বিধানসভা নির্বাচনে মতুয়া ভোট তৃণমূলে ফিরে এসেছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মতুয়াদের জন্য অনেক কিছু করেছেন। মতুয়ারা মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই আছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #bharatiya janata party, #BJP Bengal, #Shantanu thakur, #Matuas

আরো দেখুন