দেশ বিভাগে ফিরে যান

বায়ু দূষণের জন্য ফের স্কুল বন্ধ রাজধানী দিল্লিতে

November 4, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Skymet Weather

গত কয়েকদিন ধরেই রাজধানী দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় বাতাসে দূষণের মাত্রা অনেক বেড়ে যাওয়ায় ফের স্কুল বন্ধ করার নির্দেশ দিল দিল্লির বিদ্যালয় পর্ষদ। বৃহস্পতিবার সরকারি নির্দেশ দেওয়া হয়েছে নয়ডা ও গ্রেটার নয়ডার স্কুলগুলিকে আপাতত আগামী মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখার। নয়ডা ও গ্রেটার নয়ডায় উচ্চশিক্ষা কেন্দ্র নিয়ে ১৮০০ স্কুল রয়েছে। অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের অনলাইনে ক্লাস নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সরকারি নির্দেশে বলা হয়েছে, যেহেতু দিল্লি ও সন্নিহিত অঞ্চলে বাতাসে দূষণ বিপজ্জনক মাত্রার দিকে এগচ্ছে। সেহেতু আপাতত অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের ৮ নভেম্বর পর্যন্ত অনলাইনে ক্লাস নেওয়া হবে। স্কুলগুলি যদি নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাসও অনলাইনে নিতে পারে, তাহলে তা আরও ভালো, বলা হয়েছে নির্দেশে। বন্ধ করা হয়েছে স্পোর্টস ইভেন্ট কিংবা মিটিং-এর মতো বিদ্যালয়ের বাইরের কার্যসূচিগুলি।

শুক্রবারও দিল্লির বাতাসে দূষণের মাত্রা ছিল ৪৭২। যা বেশ বিপজ্জনক। শিল্পাঞ্চল নয়ডায় এর পরিমাণ ছিল ৫৬২। দিল্লিতে দূষণের কারণে এবছরও দেওয়ালিতে বাজি পোড়ানো নিষিদ্ধ থাকে সত্বেও শিল্পাঞ্চল ও অন্যান্য ধোঁয়ার কারণে বাতাসে দূষণের পরিমান যথেষ্ট বেশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pollution, #delhi, #Air pollution, #schools

আরো দেখুন