খেলা বিভাগে ফিরে যান

T20 World Cup 2022 : ভারত-ইংল্যান্ড দ্বৈরথের ইতিহাস

November 10, 2022 | < 1 min read

বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড মহারণ। সেমিফাইনালে মুখোমুখি ভারত ও ইংল্যান্ড।


আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ টুর্নামেন্টে এর আগে তিনটি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও ইংল্যান্ড। এই তিনটি খেলার মধ্যে ভারত ২টি ম্যাচে জয়লাভ করে। ইংল্যান্ড ১টিতে জিতেছে।


ওই তিনটি ম্যাচে ভারত সর্বোচ্চ ২১৮ রান করে এবং ইংল্যান্ড সর্বোচ্চ ২০০ রান করে। ভারতের সর্বনিম্ন রান ছিল ১৫০ এবং ইংল্যান্ডের সর্বনিম্ন রান ছিল ৮০।


এছাড়াও বিভিন্ন বিশ্বকাপে মুখোমুখি হয়েছে এই দুই দেশ। একনজরে দেখে নেওয়া যাক-
১৯৮৩ সালে বিশ্বকাপের আসর বসেছিল ইংল্যান্ডে। সেই প্রতিযোগিতার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও ভারত। সেমিফাইনালের সেই ম্যাচে ৬ উইকেটে জিতেছিল ভারত। ইংরেজদের হারিয়েই সেই বিশ্বকাপ ফাইনালে পৌঁছেছিল ভারত।

১৯৯৯ সালের বিশ্বকাপে গ্রুপ-এতে ছিল ভারত ও ইংল্যান্ড। গ্রুপ পর্বের সেই ম্যাচে ৮ উইকেটে ২৩২ রান করেছিল ভারত। এজবাস্টনে সেই রান তাড়া করতে নেমে ১৬৯ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড।

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও মুখোমুখি হয়ে এই দুই দেশ। পাঁচ রানে সেই ম্যাচ জেতে ভারত। টি২০ ফর্ম্যাটের এ প্রতিযোগিতায় প্রথমে ব্যাট করতে নেমে সাত উইকেটে ১২৯ রান তোলে ইংল্যান্ড। সেই রান তাড়া করতে নেমে ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১২৪ রানে আটকে যায় ইংল্যান্ড।

১৯৯৯ সালের মতো ২০১৯ সালের বিশ্বকাপে একই গ্রুপে ছিল ভারত ও ইংল্যান্ড। গ্রুপ পর্বের সেই ম্যাচে ৩১ রানে জেতে ভারত। সেই ম্যাচে ৩৩৭ রান তুলেছিল ইংল্যান্ড। ভারতের ইনিংস শেষ হয়েছিল ৩০৬ রানে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cricket, #England, #semifinal, #t20 world cup 2022

আরো দেখুন