রাজ্য বিভাগে ফিরে যান

উত্তরে হাওয়া সক্রিয় হতেই নামছে পারদ, জাঁকিয়ে শীত আসতে এখনও দেরি

November 14, 2022 | < 1 min read

ছবি সৌজন্যঃ tripoto

কলকাতা সহ দক্ষিণবঙ্গে পারদ নামতে শুরু করেছে। উত্তরে হাওয়া সক্রিয় হতেই তাপমাত্রা কমতে আরম্ভ করেছে। গতকাল থেকেই শীতের আমেজ অনুভূত হচ্ছে। রবিবার কলকাতায় ছিল মরশুমের শীতলতম দিন। সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম ছিল। পশ্চিমাঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা কোথাও কোথাও ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছিল। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ থেকে ১৬ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। আজ, সোমবার সর্বনিম্ন তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। হাওয়া অফিসের বক্তব্য আগামী কিছুদিন তাপমাত্রা এমনই থাকবে।
 
পশ্চিমি ঝঞ্ঝা সরে যাওয়ায় ঠান্ডা ও শুষ্ক বাতাস অসার পথ খুলে গিয়েছে। আবহাওয়া দপ্তরের মতে, আগামী কয়েকদিনের মধ্যেই আরও একটি ঝঞ্ঝা আসতে চলেছে। ফলে ফের উত্তরে হাওয়া দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা থাকছে। তখন আবার তাপমাত্রা বাড়তে থাকবে।

আবহওয়াবিদরা মনে করছেন, দিনের সর্বোচ্চ তাপমাত্রা বিশেষ কমবে না। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির আশপাশে থাকছে। কলকাতায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ২০ এবং ৩০ ডিগ্রির নীচে নেমে এলে হালকা শীত পড়েছে বলে ধরা হয়। এখনই সেই পরিস্থিতি তৈরি হওয়া সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Winter, #Weather forecast, #Weather Update, #Winter season

আরো দেখুন