কলকাতা বিভাগে ফিরে যান

বিদায় নিশ্চিত! রুদ্ধশ্বাস লড়াইয়ে সেনেগালের কাছে হার মানল কাতার

November 25, 2022 | 2 min read

রুদ্ধশ্বাস ম্যাচ, কিন্তু লজ্জার হারে দ্বিতীয় রাউন্ডেই উঠতে পারল না আয়োজক দেশ। সেনেগালের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল কাতার। এর আগের ম্যাচে ইকুয়েডরের কাছে হেরে গিয়ে এমনিতেই ব্যাক ফুটে ছিল কাতার। সেনেগালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও তুলনামূলক ভালো খেলে ১-৩ ব্যবধানে হেরে বিদায় নিশ্চিত হয়ে গেল।

শুরু থেকেই বল দখল ও আক্রমণে সেনেগাল এগিয়ে থাকলেও পরিষ্কার দুই দলই সুযোগ ঠিক মত কাজে লাগাতে পারছিল না। ম্যাচের ১৬ মিনিটে একটি হাফ চান্স পান সেনেগালের মিডফিল্ডার ক্রেপিন দিয়াতা। কর্নারের দুরূহ কোণ থেকে তার শট রক্ষা করেন গোলরক্ষক মেশাল বারশাম। ২৪ মিনিটে বক্সের বাইরে থেকে ইদ্রিসা গেয়ির নিচু শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়।

৩০ মিনিটে বিপদে পড়তে হয়েছিল কাতারকে। সেনেগালের গোলরক্ষক এদুয়াঁ মঁদি লম্বা করে বল বাড়ান ইসমাইলা সারের উদ্দেশ্যে। এগিয়ে গিয়ে ক্লিয়ার করার চেষ্টায় ঠিকমতো পারেননি বারশাম। হেডে বিপদমুক্ত করেন কাতারের এক ডিফেন্ডার।

৪১মিনিটে নিজেদের ভুলে গোল হজম করে কাতার। সেনেগালের দিয়াতার শটে বক্সে বল ক্লিয়ার করার চেষ্টায় নিয়ন্ত্রণ হারান ডিফেন্ডার বুয়ালেম খুউখি। আলগা বল পেয়ে শটে জালে পাঠান বোলায়ে দিয়া।

প্রসঙ্গত, ২০০২ সালে প্রথম বিশ্বকাপেই কোয়ার্টার-ফাইনালে পৌঁছে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছিল সেনেগাল। এর ১৬ বছর পর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে বিশ্ব সেরার মঞ্চে ফেরে আফ্রিকার এই দলটি। সেবার জাপানের সঙ্গে তাদের পয়েন্ট ও গোল ব্যবধান সমান হলে ফেয়ার-প্লে রেকর্ডে পেছনে থেকে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল সেনেগালকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Qatar World Cup 2022, #Senegal, #qatar

আরো দেখুন