রাজ্য বিভাগে ফিরে যান

হাসপাতালে আউটডোরের টিকিট এখন অনলাইনে বুক করতেই পছন্দ করছেন রাজ্যের মানুষ

November 29, 2022 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Get Bengal

হাসপাতালে আউটডোরে ডাক্তার দেখাতে চাইলে এখন আর লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন হচ্ছে না। রাজ্যের স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইটে গিয়ে www.wbhealth.gov.in-এ গিয়ে ‘‘ওপিডি টিকিট বুকিং’ অংশে ক্লিক করে অনলাইনে টিকিট করতে পারছেন সাধারণ মানুষ। এই অনলাইনে টিকিট বুকিং কতটা জনপ্রিয় হয়েছে তা স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান দেখলেই বোঝা যায়।

স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, অনলাইন পদ্ধতিতে বিভিন্ন হাসপাতাল মারফত এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষ (১৪.৬৮ লক্ষ) ওপিডি টিকিট দেওয়া হয়েছে। তার মধ্যে আছে মেডিক্যাল কলেজগুলি এবং বিভিন্ন জেলা হাসপাতাল। শুধুমাত্র পিজিতে ডাক্তার দেখাবার জন্য অনলাইনে টিকিট বণ্টিত হয়েছে প্রায় ৫ লক্ষ। দপ্তরের এক শীর্ষকর্তা বলেন, অনলাইন টিকিটের পরিসংখ্যানেই পরিষ্কার পিজির জনপ্রিয়তা কতটা।

পরিসংখ্যান বলছে, সবচেয়ে বেশি মানুষ ডাক্তার দেখাচ্ছেন জ্বর, পেট-খারাপ, গ্যাস-অম্বল, বুকজ্বালা সারাতে। তাঁরা শরণাপন্ন হচ্ছেন মেডিসিনের ডাক্তারদের। মেডিসিনের আউটডোরেও অনলাইন টিকিট সবচেয়ে বেশি কাটা হয়েছে। এরপরেই রয়েছে হাড়ভাঙা ও হাড়ের নানা সমস্যার বিভাগ অর্থোপেডিক। ডার্মাটোলজি বা ত্বকের বিভাগে ডাক্তার দেখানোর চাহিদা রয়েছে বিস্ময়করভাবে বেশি। আগ্রহের তালিকার তারপরই আছে সার্জারি, ইএনটি বা নাক-কান-গলা, অপথালমোলজি বা চোখ, গাইনি বা স্ত্রীরোগ, কার্ডিওলজি বা হৃদরোগ এবং শিশু বিভাগ।


উল্লেখযোগ্য বিষয় হল, সারা রাজ্যে সমস্ত সরকারি চিকিৎসা পরিষেবা নিরখচায় মেলে। তবে লাইনে দাঁড়িয়ে ওপিডি টিকিট নিতে লাগে ২ টাকা। অনলাইনে অবশ্য কানাকড়িও লাগে না গোড়া থেকেই। তবে টিকিটের প্রিন্ট নিতে পয়সা দিতে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #treatment, #doctors, #Hospitals, #online booking, #OPD

আরো দেখুন