খেলা বিভাগে ফিরে যান

নকআউটের প্রথম ম্যাচে মুখোমুখি Netherlands ও USA, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

December 3, 2022 | < 1 min read

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের খেলা শেষ হয়েছে। আজ শনিবার থেকে শুরু হচ্ছে নকআউট পর্ব। প্রথম ম্যাচে নেদারল্যান্ডস মুখোমুখি হবে আমেরিকার।


‘বি’ গ্রুপ থেকে শেষ ষোলোয় পৌঁছে আমেরিকা মুখোমুখি হচ্ছ এই মুহূর্তে বিশ্ব ফুটবলে চার নম্বরে থাকা দল নেদারল্যান্ডের বিরুদ্ধে।

এই দু’দলের খেলা শুরু হওয়ার আগে দেখে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ বিষয়-

  • ২০২১ সালের আগস্ট মাসে ভ্যান গাল নেদারল্যান্ডস দলের দায়িত্ব নেওয়ার পর তারা এখনও কোনও ম্যাচে হারেনি। টানা ১৮টি ম্যাচ তারা অপরাজিত রয়েছে। এর মধ্যে ১৩টি ম্যাচ তারা জিতেছে এবং পাঁচটিতে ড্র করেছে। ২০২০ সালে ইউরো কাপে তারা শেষবার হেরেছিল চেক রিপাব্লিকের কাছে।
  • আমেরিকা নকআউট পর্বের খেলা তাদের শেষ দুটি ম্যাচেই অতিরিক্ত সময়ে পরাজিত হয়েছে। ঘানা এবং বেলজিয়ামের সঙ্গে ম্যাচে পেনাল্টি পর্যন্ত ম্যাচ গড়ানোর ঠিক আগেই গোল খেয়ে ২-১ ফলাফলে পরাজিত হয়েছিল।
  • শেষবার বিশ্বকাপে কোনও ইউরোপীয় দলকে আমারিকা হারিয়েছিল ২০০২ সালে। সেবার পর্তুগালকে গ্রুপ পর্যায়ে হারিয়েছিল তারা। ইউরোপিয় দলের সঙ্গে শেষ ১১টা ম্যাচেই জিততে পারেনি আমেরিকা।
  • মার্কিন প্লেমেকার ক্রিশ্চিয়ান পুলিসিক এবং ডাচ তারকা কোডি গাকপো (যিনি এই বিশ্বকাপে এখনও পর্যন্ত তিনটি গোল করে সকলের নজর কেড়েছেন) ২০১৩ সালে অনুর্ধ ১৫ ক্লাব দলে সতীর্থ ছিলেন।
  • নেদারল্যান্ডসের স্ট্রাইকার মেমফিস ডেপে মার্কিন টেলিভিশন তারকা স্টিভ হার্ভির মেয়ের সাথে বাগদান সেরেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#USA, #Football, #netherlands, #FIFA World Cup 2022, #Knockout stage, #Qatar World Cup 2022, #Fifa Qatar world cup 2022

আরো দেখুন