দেশ বিভাগে ফিরে যান

১০০ দিনের কাজে ব্যাপক দুর্নীতি, শীর্ষে ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশ

December 23, 2022 | 2 min read

গুজরাত থেকে কর্ণাটক, ১০০ দিনের কাজে ব্যাপক দুর্নীতি সারা দেশে। সর্বত্র ভুয়ো জব কার্ডের রমরমা, শীর্ষে যোগী সরকার। ডবল ইঞ্জিন রাজ্য বিজেপি শাসিত উত্তরপ্রদেশে চলতি অর্থবর্ষে সর্বাধিক সংখ্যক ১০০ দিনের কাজের (100 days of work) ভুয়ো জব কার্ড বাতিল হয়েছে। খোদ মোদী সরকারের পরিসংখ্যানেই এই তথ্য উঠে এসেছে। কিন্তু এত দুর্নীতির পরেও যোগী রাজ্যে ১০০ দিনের কাজের এক টাকাও আটকে রাখেনি মোদী সরকার। কেবল বাংলার সঙ্গেই এমনটা করা হচ্ছে। বাংলার শাসক দল তৃণমূল (TMC) দীর্ঘদিন ধরেই অভিযোগ করেছে, একশো দিনের কাজের টাকা আটকে, বাংলার প্রতি রাজনৈতিক প্রতিহিংসা মেটাচ্ছে বিজেপি সরকার। এবার সংসদে পেশ করা মোদী সরকারের ভুয়ো জব কার্ডের তথ্যকে হাতিয়ার করেই বৃহস্পতিবার সরব হয়েছে তৃণমূল কংগ্রেস।

তাদের সাফ কথা, জব কার্ডের (JOb Card) সঙ্গে আধার সংযুক্তিকরণ না হওয়ার ক্ষেত্রেও উত্তরপ্রদেশ দ্বিতীয়, কিন্তু বিজেপি (BJP) নেতারা তা নিয়ে কিছুই বলেন না। উত্তরপ্রদেশে (Uttar Pradesh) ৮০ লক্ষের বেশি জব কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ করাই হয়নি। জব কার্ড বাতিলের রাজ্যভিত্তিক পরিসংখ্যান প্রকাশ্যে আসতেই ডাবল ইঞ্জিন রাজ্যের দুর্নীতির পর্দা ফাঁস হয়ে গিয়েছে। মোদী সরকারের তথ্য বলছে, চলতি অর্থবর্ষে উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত ৭ লক্ষ ৫১ হাজার ২৭৯টি পরিবারের জব কার্ড বাতিল হয়েছে, যা দেশের মধ্যে সর্বাধিক। তালিকায় এর পরেই রয়েছে ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ। বিজেপি শাসিত মধ্যপ্রদেশে ১ লক্ষ ৫৯ হাজার ৭১টি পরিবারের জব কার্ড বাতিল হয়েছে। বিজেপি শাসিত ডবল ইঞ্জিন অসম, গুজরাত, কর্ণাটক, মহারাষ্ট্রেও একই ছবি।

উল্লেখ্য, বিপুল সংখ্যক জব কার্ড বাতিল এবং আধার সংযুক্তি ব্যর্থ হলেও ১০০ দিনের কাজ প্রকল্পে ডাবল ইঞ্জিন রাজ্যগুলির বরাদ্দ বন্ধ করা হয়নি। কিন্তু বাংলার ক্ষেত্রে উলোটপুরাণ। সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) প্রশ্নের উত্তরে মোদী সরকার (Modi Govt) জানিয়েছে, ১৪ ডিসেম্বর পর্যন্ত গোটা দেশে একশো দিনের কাজ প্রকল্পে ১০ হাজার ১৬২ কোটি টাকা বকেয়া রয়েছে। এই বিষয়ে বিজেপিকে আক্রমণ করতে ছাড়েননি বাংলার শাসক দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #bjp, #100 days Work, #Corruption

আরো দেখুন