দেশ বিভাগে ফিরে যান

COVID পজিটিভ চীন ফেরত ব্যক্তি, কেন্দ্রের নির্দেশে রাজ্যগুলিতে ‘মক ড্রিল’ মঙ্গলবার

December 26, 2022 | 2 min read

চীনে কোভিডের শঙ্কা তৈরি করার সাথে সাথে, কেন্দ্র রাজ্যগুলিকে স্বাস্থ্য সুবিধাগুলিতে মক ড্রিল করার জন্য নির্দেশ দিয়েছে যাতে দেশে আবার কোভিডের ঘটনা বাড়লে দ্রুত পরিস্থিতি সামলানো যায়।

এদিকে, একজন ৪০ বছর বয়সী ব্যক্তি, যিনি দু’দিন আগে চীন থেকে ফিরে এসেছিলেন, COVID-19 এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন যার পরে তাকে তার বাড়িতে আইসোলেট করা হয়েছে। জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য তার নমুনাগুলি লখনউতে পাঠানো হয়েছে। স্বাস্থ্য বিভাগের তার পরিবারের সদস্যদের এবং যারা তার সংস্পর্শে এসেছিল তাদের পরীক্ষা করতে বলেছে। জানা গেছে এই ব্যক্তি ২৩শে ডিসেম্বর দিল্লি হয়ে চীন থেকে আগ্রায় ফিরে এসেছিল যার পরে তাকে একটি ব্যক্তিগত ল্যাবে পরীক্ষা করা হয়েছিল। কোভিডের জন্য রিপোর্ট পজিটিভ এসেছে। ২৫ নভেম্বরের পর জেলায় এটি প্রথম কোভিড পজিটিভ কেস।

আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হওয়া এই মক ড্রিলটি শয্যা, মানবসম্পদ, রসদ এবং মেডিকেল অক্সিজেনের সরবরাহ শৃঙ্খলের প্রাপ্যতার উপর দৃষ্টি নিবদ্ধ করবে।

কোভিডের ক্ষেত্রে, আগের স্পাইকগুলি, বিশেষত দ্বিতীয় তরঙ্গ, স্বাস্থ্যের পরিকাঠামোকে প্রায় ভেঙে দিয়েছিল। অক্সিজেনের অভাবে রোগীদের হৃদয় বিদারক দৃশ্য এবং হাসপাতালের বেড খুঁজতে তাঁদের আত্মীয়দের হাহাকার এখনও অনেকেরই মনে আছে।

গতকাল সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে একটি চিঠিতে, স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন যে কোনও জরুরি অবস্থা মোকাবেলায় সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রয়োজনীয় স্বাস্থ্য ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

“তাই ২৭ ডিসেম্বর ২০২২ মঙ্গলবার সারাদেশে সমস্ত স্বাস্থ্য সুবিধাগুলিতে (শনাক্ত COVID-ডেডিকেটেড স্বাস্থ্য সুবিধা সহ) মক ড্রিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে,” মন্ত্রণালয় বলেছে।

স্বাস্থ্য সচিব মক ড্রিলের জন্য মূল ফোকাস ক্ষেত্রগুলি তালিকাভুক্ত করেছেন।

আইসোলেশন এবং লাইফ সাপোর্ট উভয়ের জন্যই বেডের প্রাপ্যতা তালিকার সবার ওপরে আছে ।

মক ড্রিলটি ডাক্তার, নার্স এবং প্যারামেডিক সহ কোভিডের ক্ষেত্রে যে কোনও স্পাইক মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় মানব সম্পদের উপরও ফোকাস করবে। ড্রিলের সময় পর্যাপ্ত সংখ্যক আয়ুষ অনুশীলনকারী এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের মতো ফ্রন্টলাইন কর্মীদেরও মূল্যায়ন করা হবে। এই অনুশীলনটি পরীক্ষা করবে যে এই স্বাস্থ্যকর্মীরা কোভিড রোগীদের এবং মেডিকেল অক্সিজেন সরবরাহ পরিচালনা করার জন্য সঠিকভাবে প্রশিক্ষিত কিনা।

আরটি-পিসিআর এবং র‌্যাপিড অ্যান্টিজেন কিটগুলির সহজলভ্যতা নিশ্চিত করার মাধ্যমে কোভিড পরীক্ষার ক্ষমতা বাড়ানোরও লক্ষ্য থাকবে মক ড্রিলে।

মেডিক্যাল অক্সিজেন, যার একটি সঙ্কট কোভিডের আগের তরঙ্গের সময় লক্ষাধিক লোক হাঁফ ছেড়েছিল, এই মক ড্রিলের একটি মূল ফোকাস এলাকা।

কেন্দ্র ইতিমধ্যে ঘোষণা করেছে যে চীন সহ পাঁচটি দেশ থেকে উড়ে আসা যাত্রীদের জন্য এখন আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক।

এদিকে, হিমাচল প্রদেশ সরকার সতর্কতামূলক ভাবে রাজ্যে মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করল। রাজ্যের মানুষ কিংবা বাইরে থেকে আসা পর্যটক, হিমাচলে আপাতত সকলকেই বাধ্যতামূলক ভাবে পরতে হবে মাস্ক। এব্যাপারে সরকারি নির্দেশিকাও জারি করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Virus, #covid 19, #covid possitive

আরো দেখুন