দেশ বিভাগে ফিরে যান

কল্যাণ থেকে সুরক্ষা, শব্দের কারসাজিতে ভারতবাসীদের বঞ্চিত করল মোদী সরকার?

December 26, 2022 | < 1 min read

জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকদের আগামী ১ বছর বিনামূল্যে রেশন দেবে মোদী সরকার। প্রধানমন্ত্রী গরিব অন্ন সুরক্ষা যোজনা নামে নয়া প্রকল্পও চালু করছে মোদী সরকার। এতে মোদী সরকারের আরও ১৮ হাজার ৫০০ কোটি টাকা খরচ হবে। আদপে এটি করে সরকার টাকা সাশ্রয় করেছে। কীভাবে এমনটা করা হল?

প্রসঙ্গত, করোনাকালে ২০২০ সালের এপ্রিল মাসে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালু করা হয়। চলতি মাসে সেই প্রকল্পটি বন্ধ হয়ে যাচ্ছে। এই প্রকল্পের আওতায় গ্রাহকদের মাথাপিছু ৫ কেজি করে অতিরিক্ত খাদ্যশস্য বিনা পয়সায় দেওয়া হত। প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ায়, মোদী সরকারের বছরে ১ লক্ষ ৬৩  হাজার কোটি টাকা বেঁচে যাবে। প্রকল্পের নামে কায়দা করে কল্যাণের জায়গায় সুরক্ষা বসিয়ে মোদী সরকার প্রায় ১ লক্ষ ৪৫ হাজার কোটি টাকা সাশ্রয় করতে চলেছে। একই সঙ্গে লোকসভা ভোটের মুখে এক ঢিলে দুই পাখি মারল মোদী সরকার, প্রথমত, টাকা বাঁচল। দ্বিতীয়ত, ফ্রিতে রেশন দেওয়ার নতুন একটি প্রকল্প চালু করার কৃতিত্ব জাহির করবে বিজেপি। মনে করা হচ্ছে, আগামী নয় রাজ্যের বিধানসভা ভোটের কথা মাথায় রেখেই বিজেপি সরকার এই ফ্রি রেশন চালু করবে।

কিন্তু এই নামের চমকে বঞ্চিত হবেন সাধারণ মানুষ। বরাদ্দ কমিয়ে নয়া প্রকল্পে গরিব মানুষকে বঞ্চনা করল মোদী সরকার। আগামী দিনে খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা মানুষের সংখ্যা কমবে। ২০১০-১১ সালের সমীক্ষার ভিত্তিতে এখন ৮১ কোটি ৩৫ লক্ষ গরিব মানুষ এই প্রকল্পের সুবিধা পান। অধুনা সমীক্ষা করা হলে, গরিব মানুষের সংখ্যা কমবে বলেই মনে করা হচ্ছে। এক কথায়, শব্দের মারপ্যাঁচে মানুষকে বোকা বানানোর ফন্দি করেছে মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#pm garib kalyan anno yojana, #PM Modi, #modi govt, #common people, #Pm garib suraksha yojana, #bjp

আরো দেখুন