দেশ বিভাগে ফিরে যান

দেশে বাধ্যতামূলক হতে চলেছে টাইপ সি পোর্ট চার্জার?

December 28, 2022 | < 1 min read

দেশে বাধ্যতামূলক হতে চলেছে টাইপ সি পোর্ট চার্জার। ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ২০২৪-এর ডিসেম্বরের পর থেকে শুধু টাইপ সি পোর্ট ব্যবহার করা যাবে। সেই মতোই বাস্তবায়নের পথে এগোচ্ছে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড। সমস্ত ডিভাইসে ব্যবহারযোগ্য আরেক ধরনের চার্জার তৈরিরও চেষ্টা চালাচ্ছে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড। 

কেন্দ্রের ক্রেতা সুরক্ষা সচিব রোহিতকুমার সিং জানিয়েছেন, গ্রাহকদের যাতে সরঞ্জাম পেতে কোনও ধরণের সমস্যা না হয়, সেসব দিক চিন্তা করেই দিনক্ষণ ঠিক করা হয়েছে। খবর মিলেছে, দু’ধরনের ইলেকট্রনিক ডিভাইসের জন্যে নির্দিষ্ট চার্জার চালু করার কথা ভাবা হচ্ছে। মনে করা হচ্ছে, এমনটা হলে ই-ওয়েস্টের সংখ্যা কমবে, পাশাপাশি মানুষকেও একাধিক চার্জারও কিনতে হবে না।

কানপুর আইআইটি ইতিমধ্যেই ঘড়ি, ব্লুটুথ ডিভাইসের মতো ওয়ারেবল ইলেকট্রনিক ডিভাইসের জন্য একই চার্জার তৈরি করছে। গত মাসেই ক্রেতা সুরক্ষা মন্ত্রক বৈঠকে বসেছিল। একটি সাব-গ্রুপ তৈরির সিদ্ধান্ত হয়েছে সেখানে। আগামীতে তারাই সমস্ত ডিভাইসের জন্য একই চার্জারের বিষয়টি খতিয়ে দেখবেন। কানপুর আইআইটির চার্জার তৈরির কাজ সফল হলে, তারপর বাকি সিদ্ধান্ত নেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Smart Phones, #mobile phones, #c type mobile chargers

আরো দেখুন