দেশ বিভাগে ফিরে যান

দেশজুড়ে বাড়তে চলেছে লোকসভা ও বিধানসভার আসন সংখ্যা? তৎপর নির্বাচন কমিশন

December 29, 2022 | < 1 min read

বাড়তে চলেছে লোকসভা ও বিধানসভার আসন সংখ্যা। ২০২৩-এর শুরুতে গোটা দেশে লোকসভা ও বিধানসভা আসন পুনর্বিন্যাসের কাজ শুরু করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন। ভারতীয় সংবিধানের ৮২ নম্বর অনুচ্ছেদ অনুয়ায়ী, জনগণনার পর প্রতিবছর লোকসভা ও বিধানসভার আসন পুনর্বিন্যাস করা হয়। ২০২১ সালে জনগণনা হওয়ার কথা থাকলেও, করোনা মহামারীর কারণে তা করা যায়নি। করোনা সংক্রমণের দাপট কমতেই ফের জনগণনা শুরু হয়েছে। মনে করা হচ্ছে ২০২৩ সালে জনগণনার কাজ শেষ হবে। ফলে দেশজুড়ে লোকসভা ও বিধানসভার আসন পুনর্বিন্যাসের কাজ এখন থেকেই আরম্ভ করে দিতে চাইছে নির্বাচন কমিশন। অসম ছাড়া দেশজুড়ে প্রতিটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে কাজ চলবে। অসমে এনআরসি হয়েছে। সে কারণে, সেখানে আসন পুনর্বিন্যাসের কাজ শুরু করার আগে সে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারকিকে অসম সরকারের সঙ্গে আলোচনার নির্দেশ দিয়েছে কমিশন।  ​

উল্লেখ্য, ডিলিমিটেশন অ্যাক্ট অর্থাৎ আসন পুনর্বিন্যাস সংক্রান্ত আইন কার্যকর হওয়ার পরেই একটি ডিলিমিটেশন কমিশন গঠন করে সরকার। তারাই একটি নির্দিষ্ট এলাকার জনসংখ্যা অনুযায়ী, সীমানা পুনর্বিন্যাসের কাজ করে। সেই অনুযায়ী আসন সংখ্যা নির্ধারিত হয়।


ডিলিমিটেশন অ্যাক্ট ২০০২ অনুযায়ী, ২০০১ সালের জনগণনা অনুসারে দেশে ৫৪৩টি লোকসভা আসন চিহ্নিত হয়। যার মেয়াদ রয়েছে ২০২৬ সাল পর্যন্ত। এবারের আসন পুনর্বিন্যাসের উপরই বোঝা যাবে লোকসভা ও বিধানসভার আসন সংখ্যার অদল-বদল হবে কি না।


কমিশন তরফে জানা গিয়েছে, ২০২৩ সালে পুনর্বিন্যাসের কাজ আরম্ভ হলে ২০২৬ সালের মধ্যে তা শেষ করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commission of India, #indian politics, #Loksabha Election 2024, #loksabha seats, #vidhansabha seats

আরো দেখুন