দেশ বিভাগে ফিরে যান

জানুয়ারি ২০২০ তুলনায় ২০২২-এ কাজ নেই ১.৪ কোটি ভারতীয়র, জানাচ্ছে গবেষণা

January 4, 2023 | 2 min read

অতিমারীর পরে কর্মসংস্থান পুনরুদ্ধার হচ্ছে, এটা ঠিকই তবুও প্রাক-অতিমারীর সময়ে ফায়ার গেলে জানুয়ারী ২০২০-এর তুলনায়, ১৪ মিলিয়ন বা ১.৪ কোটি কম মানুষকে দেশে বিভিন্ন কাজে ২০২২ সালের অক্টোবর পর্যন্ত নিযুক্ত করা হয়েছে। সাম্প্রতিকতম CEDA-CMIE বুলেটিনের তথ্যে এই কথা জানা যাচ্ছে। এর মধ্যে কাজ পাননি ৪৫ লাখ পুরুষ এবং ৯৬ লাখ মহিলার।

অশোকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইকোনমিক ডেটা অ্যান্ড অ্যানালাইসিস এবং সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি দ্বারা তথ্যের উপর গবেষণাগুলি সংকলিত এবং প্রকাশ করা হয়েছে। ‘পিপলস ইকোনমিক লাইভে কোভিড-১৯ মহামারীর প্রভাব’ শীর্ষক বুলেটিনগুলির একটি সংকলন ২৭ ডিসেম্বর, ২০২২-এ চালু করা হয়েছিল। CMIE-এর কনজিউমার পিরামিডের গৃহস্থালী সমীক্ষা পরীক্ষা করে যে কীভাবে কোনও নির্দিষ্ট ব্যক্তির আর্থিক প্রবাহ এবং কর্মসংস্থান অতিমারী দ্বারা প্রভাবিত হয়েছিল।

সাম্প্রতিকতম বুলেটিনে জানা যাচ্ছে গত ৩ বছরে ১৫-৩৯ বছর বয়সী যুবকরা বেকারত্বের দ্বারা আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০২২ সালের অক্টোবরের পর্যন্ত, ২০২০ সালের জানুয়ারির তুলনায় ১৫-৩৯ বছর বয়সী গোষ্ঠীর মধ্যে প্রায় ২০% কম লোক নিয়োগ করা হয়েছিল। তবে, ৪০-৬৯ বছর বয়স্ক দলগুলির মধ্যে ব্যক্তিদের কর্মসংস্থান ১২% বৃদ্ধি পেয়েছে। জানুয়ারী ২০২০এর তুলনায় এই বয়সের অতিরিক্ত ২.৫ কোটি লোককে ২০২২ সালের অক্টোবরের মধ্যে নিযুক্ত করা হয়েছিল। ৪০-৬৯ বছর বয়স্ক বয়সের গোষ্ঠী বিদ্যমান দক্ষতা ব্যবহার করে তাদের আগের চাকরি ধরে রাখছে বা ফিরে যাচ্ছে।

বুলেটিনে উল্লেখ করা হয়েছে যে প্রাথমিক লকডাউন মাসগুলির পরে এখন পর্যন্ত তিন বছর পর্যন্ত শহুরে কর্মসংস্থান তুলনামূলকভাবে স্থিতিশীল ছিল। প্রাথমিক লকডাউনের পরে মোট কর্মসংস্থানের পরিবর্তনগুলি প্রাথমিকভাবে গ্রামীণ কর্মসংস্থানের ওঠানামা দ্বারা প্রভাবিত হয়েছিল।

প্রোভাইডার সেক্টর, যা প্রায় দেশে প্রায় ১৪.৭ কোটি কর্মসংস্থান করে, এবং তারা দেশের বৃহত্তম নিয়োগকর্তা হিসাবে রয়ে গেছে তবে প্রাক-মহামারী কর্মসংস্থানের পরিসর পুনরুদ্ধার করতে হবে, এটি উল্লেখ করা হয়েছে। পাইকারি এবং খুচরা বাণিজ্য এখন ৭ কোটিরও বেশি কর্মসংস্থান প্রদান করে। তুলনায় ২০১৮-১৯ সালের আর্থিক বছরের সংখ্যাটি ছিল ৫.৯ কোটি।

আর্থিক প্রদানকারীদের কর্মসংস্থান আগের বছরের তুলনায় ২০২১-২২ সালে ১৬.১% বৃদ্ধি পেয়েছে। IT এবং ITES-এ কর্মশক্তি FY20-21 এবং FY21-22-এর মধ্যে ১১% বৃদ্ধি পেয়েছে। পর্যটন খাতে কাজের গতি সঙ্কুচিত হয়েছে। ক্ষুদ্র ব্যবসায়ী এবং মজুরি শ্রমিকরা নিযুক্ত কর্মচারীদের সবচেয়ে বড় অংশ তৈরি করে। কৃষক এবং উদ্যোক্তারা মহামারীর আগের থেকে উন্নীত হয়েছে। ২০১৮ সালের তুলনায় ২০২২ সালে ১.৩ কোটি অতিরিক্ত উদ্যোগপতি বেড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #unemployment, #Job less

আরো দেখুন