দেশ বিভাগে ফিরে যান

এবার ভারতেই মিলবে অক্সফোর্ড, হার্ভার্ড, ইয়েল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পড়ার সুযোগ

January 7, 2023 | < 1 min read

এবার ভারতেই অক্সফোর্ড, ইয়েলের মতো বিশ্ববিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস তৈরি হতে চলেছে। ফলে এদেশের পড়ুয়ারা অনেক কম খরচেই বিশ্বমানের শিক্ষার সুযোগ পাবে।

অক্সফোর্ড, স্ট্যানফোর্ড, হার্ভার্ড কিংবা ইয়েল বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন দেখেন অনেকেই। মেধা আর যোগ্যতার ভিত্তিতে যদি বা সেসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রবেশিকা পরীক্ষায় পাশ করা করলেও, তারপর সেখানে যাওয়ার খরচ নিয়ে ভাবতে হয় পড়ুয়াদের। মধ্যবিত্ত অথচ উচ্চ মেধার বহু পড়ুয়ার স্বপ্নই অধরা থেকে যায় স্রেফ অর্থাভাবে।


ইউজিসি’র যুগান্তকারী সিদ্ধান্তের ফলে এবার এই সমস্যা দূর হবে পড়ুয়াদের। মেধা থাকলে তারা সহজেই নিজের স্বপ্ন ছুঁতে পরবেন। নিজের দেশেই বিশ্ববিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্যাম্পাসে পড়ার সুযোগ পেয়ে যাবেন।

বৃহস্পতিবার ইউজিসির চেয়ারপার্সন এম জগদেশ কুমার ঘোষণা করেছেন, উচ্চশিক্ষার জন্য বিদেশি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস তৈরির ব্যাপারে একটি খসড়া তৈরি হয়েছে। ইউজিসি অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে এই কাজ করতে আগ্রহী। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানও এতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন জগদেশ কুমার। কীভাবে এই বিশ্ববিদ্যালয়গুলিতে ভরতি হতে হবে, তার চূড়ান্ত পদ্ধতি এখনও ঠিক না হলেও প্রাথমিক রূপরেখা সম্পর্কে জানিয়েছেন ইউজিসি চেয়ারপার্সন।


জানা গিয়েছে, আমেরিকার ইয়েল, স্ট্যানফোর্ড, হার্ভার্ড ও ইংল্যান্ডের কেম্বব্রিজ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বা কিংস কলেজের ক্যাম্পাস তৈরি হতে পারে ভারতে। এগুলি সবই হবে স্বায়ত্ত্বশাসিত। প্রয়োজনে স্কলারশিপও দেওয়া হবে। ফলে বলা যায়, ভারতীয় পড়ুয়াদের জন্য খুলে গেল নতুন এক দিগন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #students, #UGC, #OXFORD, #Harvard University, #Yale University

আরো দেখুন