দেশ বিভাগে ফিরে যান

ফের ‘টাইগার স্টেট’-এর শিরোপা হারাচ্ছে ডবল ইঞ্জিন রাজ্য?

January 8, 2023 | < 1 min read

মধ্যপ্রদেশে বাঘের মৃত্যুর পরিসংখ্যান, ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

প্রতি চার বছর অন্তর দেশে বাঘের সংখ্যা গণনা হয়। আর শেষ গণনা অনুযায়ী ২০১৮ সালে, ‘টাইগার স্টেট’-এর শিরোপা পেয়েছিল মধ্যপ্রদেশ। কিন্তু নতুন বছরে এই তকমা হারাতে চলেছে মধ্যপ্রদেশ। কারণ, এই রাজ্যে ২০২২ সালে ৩৪টি বাঘ প্রাণ হারিয়েছে। দ্বিতীয় স্থানে ছিল কর্নাটক। এখানে প্রাণ হারিয়েছিল ১৫টি বাঘ। যদিও এই তথ্য বন মন্ত্রক অফিসিয়ালি প্রকাশ করেনি। মন্ত্রক সূত্রে খবর, ২০২৩ সালের শেষে প্রকাশিত হবে এই পরিসংখ্যান।

ন্যাশানাল টাইগার কনসার্ভেশন অথরিটির পরিসংখ্য়ান বলছে ২০১২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ২০২টি বাঘের মৃত্যু হয়েছে। ২০২১ সালে গোটা দেশে ১২৭টি বাঘের মৃত্যু হয়েছিল। মধ্যপ্রদেশে মারা গিয়েছিল ৪২টি। ২০১৮ সালে ব্যাঘ্র গণনায় দেখা গেছে, কর্নাটকের থেকে দ্বিগুণেরও বেশি বাঘ মারা গিয়েছে মধ্যপ্রদেশে। ২০১৮ সালে এক ব্যাঘ্র গণনায় দেখা গিয়েছে, মধ্যপ্রদেশে বাঘের সংখ্যা ছিল ৫২৬। আর কর্নাটকে বাঘের সংখ্যা ছিল ৫২৪।

প্রসঙ্গত, ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (এনটিসিএ)-এর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে, ২০২২ সালে সারা দেশে ১১৭টি বাঘের মৃত্যু হয়েছে। গত ৪ বছরে শুধুমাত্র মধ্য়প্রদেশেই মৃত্যু হয়েছে ৮৫টি বাঘের। ২০০৬ সালে ‘টাইগার স্টেট’-এর শিরোপা পেয়েছিল মধ্যপ্রদেশ। তখন এই রাজ্যে বাঘের সংখ্যা ছিল ৩০০। আর কর্নাটকে বাঘের সংখ্যা ছিল ২৯০। ২০১০ সালে কর্নাটকের কাছে ‘টাইগার স্টেট’-এর তকমা হারায় মধ্যপ্রদেশ। ২০১৪ সালে ভারতে বাঘের সংখ্যার নিরিখে তৃতীয় স্থানে ছিল মধ্যপ্রদেশ। প্রথম ছিল কর্নাটক, দ্বিতীয় উত্তরাখণ্ড। ২০১৮ সালে ফের দেশের শীর্ষস্থান দখল করে মধ্যপ্রদেশ। ২০২২ সালে কি ফের ভারতের ‘টাইগার স্টেট’-এর শিরোপা হারাতে চলেছে মধ্যপ্রদেশ, উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#tiger, #Madhya Pradesh, #Tiger Census

আরো দেখুন