দেশ বিভাগে ফিরে যান

পেট্রল বেচে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি লাভ তুললেও, দেশে কমছে না তেলের দাম

January 9, 2023 | < 1 min read

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এই মুহূর্তে পেট্রল বিক্রি করে প্রতি লিটারে ১০ টাকা করে লাভ করছে। কিন্তু আমজনতার বোঝা কমছে না। খুচরো বাজারে পেট্রলের দর কমার কোনও নাম নেই। পেট্রলের দর প্রসঙ্গে আইসিআইসিআই সিকিওরিটিজের এক রিপোর্ট বলছে, পেট্রল থেকে লাভ হলেও; ডিজেল বিক্রি করে ক্ষতির সম্মুখীন হচ্ছে তেল সংস্থাগুলি। রিপোর্ট অনুযায়ী, প্রতি লিটারে ৬ টাকা ৫০ পয়সা ক্ষতি হচ্ছে তেল সংস্থাগুলির।

জ্বালানি তেল বাবদ পুরনো ক্ষতির বোঝাও রয়েছে এর সঙ্গে। তেল সংস্থাগুলি কার্যত পেট্রলের লাভ থেকে পুরনো ক্ষতি সামাল দেওয়ার চেষ্টা করছে। আমজানতাকে কার্যত এমনই বোঝাচ্ছে মোদী সরকার (Modi Govt)। উল্টোদিকে, চাপছে বোঝা।

তিন রাষ্ট্রায়ত্ত সংস্থা আইওসি, বিপিসিএল এবং এইচপিসিএল, ভারতের তেলের বাজারের প্রায় ৯০ শতাংশ নিয়ন্ত্রণ করে। আইসিআইসিআই সিকিওরিটিজের রিপোর্ট মতে, আন্তর্জাতিক বাজারে রেকর্ড দাম বাড়ার কারণে গত বছরের ২৪ জুন শেষ হওয়া সপ্তাহে তেল সংস্থাগুলি সর্বোচ্চ ক্ষতির মুখে পড়েছিল। সেই সময় লিটার প্রতি পেট্রলে ১৭ টাকা ৪০ পয়সা ক্ষতি হয়েছিল। ডিজেলে লিটার প্রতি ২৭ টাকা ৭০ পয়সা ক্ষতি হয়েছিল। আন্তর্জাতিক বাজারে দাম কমতেই পরিস্থিতির বদলা শুরু হয়। ২০২২ সালের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে পেট্রলে প্রতি লিটারে ১০ টাকা করে লাভ আসতে থাকে। অন্যদিকে, ডিজেলে ক্ষতির পরিমাণ কমতে থাকে। লিটার প্রতি ক্ষতির পরিমাণ ডিজেলের ক্ষেত্রে ২৭ টাকা ৭০ পয়সা থেকে কমে হয় ৬ টাকা ৫০ পয়সা হয়ে যায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে বিগত বছরের মার্চ মাসে তেলের দাম ব্যারেল প্রতি প্রায় ১৪০ ডলারে পৌঁছে গিয়েছিল। যা ১৪ বছরের মধ্যে সর্বাধিক। চলতি মাসে তা কমে ব্যারেল প্রতি তেলের দাম হয়েছে ৭৮.০৯ ডলার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Price Hike, #modi govt

আরো দেখুন