দেশ বিভাগে ফিরে যান

কর্পোরেট, শিল্পপতিদের অনাদায়ী করের বোঝা চাপছে আমজনতার কাঁধে?

January 11, 2023 | 2 min read

সরকারের ঘরে করের টাকা মেটান না, কর্পোরেট, শিল্প ও বাণিজ্যমহলের লোকজনরা, এমন তথ্যই সামনে এসেছে। অর্থমন্ত্রক তরফে সাফ বলা হচ্ছে, মধ্যবিত্তরা কর বাকি রাখেন না। এক কথা ধনীদের অনাদায়ী করের পরিমাণ গোটা দেশের বাজেটের অর্ধেক। গোটা দেশের বাজেট প্রায় সাড়ে ৩৮ লক্ষ কোটি টাকা, আর কর্পোরেট, শিল্প ও বাণিজ্যমহলের ধনীদের অনাদায়ী আয়করের সাড়ে ১৯ লক্ষ কোটি। প্রতি বছরই আয়কর নিয়ে গরমিল থাকার অজস্র অভিযোগ সামনে আসে। মামলা চলে। অসংখ্য করদাতার সন্ধান পাওয়া যায় না। অনাদায়ী করদাতাদের তালিকায় মধ্যবিত্তের সংখ্যা অতি নগণ্য। ধনীরাই বিপুল অঙ্কের কর বাকি রাখেন, যার প্রভাব পড়ে আমজনতার পকেটে!​

আইনি সমস্যা, হিসেবের প্যাঁচ, যথার্থ কর নির্ধারণ ও প্রদানের গরমিল, কোম্পানি বন্ধ করে গা ঢাকা দেওয়া ও জেনেশুনে কর ফাঁকি ইত্যাদির কারণেই দেশজুড়ে অনাদায়ী করের পরিমাণ আকাশ ছুঁয়েছে। গুজরাত, কর্ণাটক, মহারাষ্ট্রের মতো ‘ডাবল ইঞ্জিন’ রাজ্যে কর ফাঁকি দেওয়ার প্রবণতা সর্বাধিক। পরিসংখ্যান বলছে, প্রতি বছর যে পরিমাণ কর অনাদায়ী থাকছে, তার ১০ শতাংশও উদ্ধার করা হচ্ছে না। এই কারণেই বকেয়ার অঙ্ক ক্রমশ বাড়ছে।

এই পাহাড়প্রমাণ করের বোঝা উদ্ধার করার জন্যে, অর্থমন্ত্রক, সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস এবং আয়কর বিভাগের কর্তারা গত মাসে বৈঠকে বসেছিলেন। প্রায় ৪০ শতাংশ অনাদায়ী কর উদ্ধারে ঝাঁপাচ্ছে সরকার। আগামী অর্থ বছর শেষ হওয়ার আগেই অন্তত সাড়ে ৭ লক্ষ কোটি টাকা উদ্ধার করার লক্ষ্যেমাত্রা নেওয়া হয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, গুজরাত, কর্ণাটক এবং তেলেঙ্গানার মতো রাজ্যগুলির ক্ষেত্রে অনাদায়ী কর আদায়ে জোর দেওয়া হবে।

জিডিপির প্রেক্ষিতে আর্থিক ঘাটতি মেটাতে, রাজস্ব বৃদ্ধির পন্থা নিতে চলেছে মোদী সরকার। বিজেপি শাসিত মহারাষ্ট্র থেকে ২ লক্ষ ৩১ হাজার কোটি টাকার অনাদায়ী কর উদ্ধার করার লক্ষ্য নিচ্ছে আয়কর দপ্তর। দিল্লির ক্ষেত্রে টার্গেট ১ লক্ষ ৪০ হাজার কোটি। মোদীর রাজ্য গুজরাত থেকে ৪৭ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নিয়েছে আয়কর দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tax, #govt of India, #Industrialists, #common people, #Corporates, #India

আরো দেখুন