দেশ বিভাগে ফিরে যান

আধার এখন আঁধারে, ব্যবসা সংক্রান্ত কাজকর্মে PAN-কেই মান্যতা মোদী সরকারের?

January 13, 2023 | < 1 min read

ব্যবসা সংক্রান্ত যাবতীয় কাজকর্মের ক্ষেত্রে এবার কেবল প্যান কার্ডকে মান্যতা দিতে চলেছে মোদী সরকার। আপাতত আধার এবং সংযুক্ত পরিচয়পত্রের ভাবনা বিশ বাঁও জলে। মনে করা হচ্ছে, আসন্ন বাজেট অধিবেশনে এই সংক্রান্ত ঘোষণা করা হবে। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর প্রায় সব ক্ষেত্রেই আধার কার্ডকে বাধ্যতামূলক হিসেবে বেছে ছিল মোদী সরকার। কিন্তু এবার মোদী সরকারের নজরে প্যান কার্ড। আগামী দিনে ব্যবসা স্থাপন, সম্প্রসারণ, লগ্নি ইত্যাদি বিষয়ে প্যান কার্ডই হতে চলেছে সবথেকে গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। জানা গিয়েছে, এবার প্যান কার্ডকে আপডেট করা হবে। এক থেকে দেড় বছর ধরে এই প্রক্রিয়া চলবে।

এই মুহূর্তে দেশে ব্যবসা বাণিজ্য সংক্রান্ত বিষয়ের জন্যে ১৩টি পরিচয়পত্র রয়েছে। আধার, ভোটার, প্যান, পাসপোর্টের সঙ্গে সঙ্গে ইপিএফও, ইএসআইসি, জিএসটিএন, টিআইএন, টিএএন এবং প্যান নম্বরকে বাণিজ্যিক পরিচয়পত্র হিসেবে বিবেচনা করা হয়। গত বছরই বাণিজ্য মন্ত্রক ইঙ্গিত দিয়েছিল ব্যবসা শুরু করার ক্ষেত্রে নতুন ট্রেড লাইসেন্স পেতে একটিমাত্র নথিযাচাই ব্যবস্থা নিয়ে আসা হবে। যাচাই প্রক্রিয়ার জটিলতা কমানোর লক্ষ্যে ন্যাশনাল সিঙ্গল উইন্ডো সিস্টেম চালু হবে।

কেন্দ্র ও রাজ্যের ক্ষেত্রে ব্যবসা ও শিল্পের জন্য সিঙ্গল উইন্ডো ক্লিয়ারেন্স এবং সিঙ্গল আইডেন্টিফিকেশন কার্ড ব্যবস্থা চালু হচ্ছে। এই ব্যবস্থায় ছোট-বড় সব শিল্প ও ব্যবসার তথ্যাবলি নথিভুক্ত হবে। জেলাস্তরে যারা ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপন করতে চাইছেন, তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য হবে। যেকোনও রাজ্যের উৎপাদিত পণ্যকে কেন্দ্র ও সেই রাজ্য উভয় সরকারই রপ্তানির যোগ্য পণ্য হিসেবে চিহ্নিত করতে পারবে। বিক্রয়যোগ্য বাজারের হদিশ পাওয়া যাবে। গোটা প্রক্রিয়া যাচাই করা হবে প্যান কার্ডের মাধ্যমে। খবর মিলছে, আসন্ন বাজেটে এই সিদ্ধান্ত ঘোষণা করতে পারে মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#pan card, #Business, #Aadhaar Card, #modi govt

আরো দেখুন