দেশ বিভাগে ফিরে যান

ঘৃণাভাষণের তদন্ত নিয়ে শাহের পুলিশকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

January 14, 2023 | < 1 min read

২০২১ সালে ঘৃণাভাষণ (Hate Speech) প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। যারা ঘৃণাভাষণ দিয়েছে, তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নেওয়া হয়নি। ‘‘তদন্তে কোনও স্পষ্ট অগ্রগতি হয়নি’’ মন্তব্য করে সুপ্রিম কোর্ট। এদিন সর্বোচ্চ আদালতে ঘৃণাভাষণ নিয়ে জনস্বার্থ মামলার শুনানিতে রায় দেয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চ ।

এর আগেও শাহের পুলিশের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেছিল শীর্ষ আদালত। তখন দুই বিচারপতির বেঞ্চের পক্ষ থেকে বলা হয়, “এটা ২১ শতক। কিন্তু ধর্মের নামে আমরা কোথায় এসে পৌঁছেছি?”

দিল্লি এবং হরিদ্বারে ধর্ম সংসদের নামে ঘৃণাভাষণ প্রেক্ষিতে দিল্লি আর উত্তরাখণ্ডের পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে জানতে চেয়ে কয়েক মাস আগে নোটিস দিয়েছিল সুপ্রিম কোর্ট। ঘৃণাভাষণ মামলায় সমাজকর্মী তুষার গান্ধী অভিযোগ এনেছিলেন, দিল্লি ও উত্তরাখণ্ড পুলিশের তদন্তে প্রচুর গাফিলতি রয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর অধীনস্থ দিল্লি পুলিশের জবাবে রুষ্ট শীর্ষ আদালত। প্রধান বিচারপতির বেঞ্চ অতিরিক্ত সলিসিটর জেনারেল কে এম নটরাজকে নির্দেশ দিয়েছেন, দিল্লি পুলিশের তদন্তকারী অফিসারকে দু’সপ্তাহের মধ্যে একটি হলফনামা দাখিল করতে হবে। তাতে লিখিতভাবে জানাতে হবে পূর্ণাঙ্গ বিবরণসহ তদন্তের অগ্রগতির কথা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #supreme court, #Hate Speech Case, #Delhi Police

আরো দেখুন