দেশ বিভাগে ফিরে যান

কলেজিয়াম ব্যবস্থায় সরকারকে যুক্ত করতে প্রধান বিচারপতিকে ফের চিঠি রিজিজুর

January 16, 2023 | < 1 min read

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে চিঠি লিখলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। কেন্দ্রের সঙ্গে বিচারবিভাগের টানাপড়েনের মধ্যেই আরও এক বার দেশের প্রধান বিচারপতিকে চিঠি লিখলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী।

সূত্র মারফত জানা গিয়েছে, বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় সরকারি প্রতিনিধিদেরও শামিল করতে হবে, এই মর্মেই চিঠি দিয়েছেন রিজিজু। দেশের শীর্ষ আদালতের বিচারপতি এবং অন্যান্য উচ্চ আদালতের বিচারপতি নিয়োগের ক্ষেত্রে যাবতীয় সিদ্ধান্ত নেয় কলেজিয়াম। দেশের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের ৪ প্রবীণ বিচারপতিকে নিয়ে গঠিত হয় কলেজিয়াম। প্রসঙ্গত, কলোজিয়ামের পদ্ধতি মেনে যেভাবে বিচারপতি নিয়োগ করার প্রক্রিয়া চলে আসছে, তার বিরুদ্ধে একাধিকবার সরব হয়েছে বিজেপি সরকার।

গত বছরই রিজিজু বলেছিলেন, ১৯৯১ সালের আগে সরকারের তরফেই সমস্ত বিচারক ও বিচারপতিদের নিয়োগ করা হত। পরবর্তীকালে কলোজিয়াম প্রথার প্রচলন হয়। এই ব্যবস্থার জেরে সংবিধানের আদর্শ ক্ষুণ্ণ হচ্ছে বলেও জানিয়েছিলেন রিজিজু।

কিছু দিন আগেই কলেজিয়াম ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ও। বিচারপতি নিয়োগে সরকারের ভূমিকা বাড়ানোর জন্য জোরদার সওয়াল করেছিলেন তিনি।


এবার নতুন এই চিঠি দেওয়ার যুক্তিতে রিজিজু জানিয়েছেন, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় বদল আনার কথা বলেছিল। কিন্তু ২০১৪ সালে কেন্দ্রের বিজেপি সরকার সংসদে ন্যাশনাল জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্ট কমিশন বিল এনে বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় অংশ নেওয়ার যে চেষ্টা চালিয়েছিল, তাকে খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

সরকারের তরফে বার বারই বলা হয়েছে, জনগণের ভোটে নির্বাচিত সরকারের প্রতিনিধিরা কলেজিয়াম ব্যবস্থায় না থাকলে বিচারপতি নিয়োগে জনমতের কোনও প্রতিফলন দেখা যাবে না। সুপ্রিম কোর্ট অবশ্য এই দাবি নস্যাৎ করে দিয়েছে।

বিরোধী দলগুলির অভিযোগ, বিজেপি সরকার বিচারবিভাগকে নিয়ন্ত্রণ করতে চাইছে। যা ‘ভয়ঙ্কর’ প্রবণতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #kiren rijiju

আরো দেখুন