খেলা বিভাগে ফিরে যান

নিজামের শহরে ডাবল সেঞ্চুরি গিলের, জয় দিয়ে সিরিজ শুরু Team India-র

January 18, 2023 | 2 min read

ছবি সৌজন্যে – BCCI

রাজকীয় ব্যাটিংয়ের সাক্ষী থাকল নিজামের শহর। ভেঙে খান খান হয়ে গেল বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের রেকর্ড। শুভমন গিলের ডবল সেঞ্চুরিতে ভর করে কিউয়িদের সামনে ৩৫০ লক্ষ্য রেখেছিল টিম ইন্ডিয়া। এদিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত। ভারত অধিনায়ক ৩৪ রানে ফিরলেও, আরেক ওপেনার আজ ক্রিকেটপ্রেমীদের মন ভরিয়ে দিয়েছে। ৮ উইকেট খুইয়ে ভারতের স্কোর হয় ৩৪৯। জবাবে ব্যাট করতে নেমে, ৩৩৭ রানে থেমে গেল কিউয়িরা। জয় আসলেও, যতটা সহজ মনে হয়েছিল ততটা সহজ জয় হয়নি। লড়াই চালালো কিউয়িরা। ১৪০ রানে করেন ব্রেসওয়েল। ১২ রানে জয়ী হয় টিম ইন্ডিয়া।

রোহিতের রেকর্ড ভেঙে এক দিনের ক্রিকেটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরান করেছেন শুভমন। ২৩ বছর ১৩২ দিনে দ্বিশতরান করলেন তিনি। পাশাপাশি দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে ১০০০ রান করার রেকর্ডও করলেন শুভমন। ১৯টি বাউন্ডারি ও ৯টি ওভার বাউন্ডারিতে সাজানো ছিল শুভমনের ইনিংস। ২০৮ করে তিনি সাজঘরে ফেরেন। সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হলেন ঈশান কিষণ, মাত্র ৫ রানে ফিরলেন তিনি। সূর্যকুমার ও হার্দিক যথাক্রমে ৩১ ও ২৮ রান করেন। হেনরি শিপলী, ডারিল মিচেল দুটি করে উইকেট পেয়েছেন। মিচেল স্যান্টনার, লকি ফার্গুসনদের ঝুলিতে গিয়েছে একটি করে উইকেট।

রানের পাহাড় তাড়া করতে নেমে, প্রথম থেকেই বাড়তি বোঝা ছিল কিউয়িদের উপর। পাঁচ ওভারে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড, মহম্মদ সিরাজের বলে প্যাভেলিয়নে ফেরেন ডেভন কনওয়ে। ব্যক্তিগত ৪০ রানের মাথায় আরেক ওপেনার ফিন অ্যালেন ফেরেন শার্দুল ঠাকুরের বলে। হেনরি নিকোলাস বোল্ড হন কুলদীপ যাদবের ঘূর্ণিতে। ১০০ রানের আগেই চার উইকেট হারায় নিউজিল্যান্ড। মিচেলকে ফেরান কুলদীপ। কিন্তু উইকেটের অন্যপ্রান্ত ধরে খেলতে থাকেন ব্রেসওয়েল। পূর্ণ করেন শতরান। অন্যদিকে, মিচেল স্যান্টনারও হাফসেঞ্চুরি পূরণ করেন। মহম্মদ সিরাজ চার উইকেট পেয়েছেন। কুলদীপ দুটি উইকেট পেয়েছেন। বাইশ গজে দাঁড়িয়ে একা লড়াই চালিয়ে গেলেন ব্রেসওয়েল। ম্যাচ প্রায় শেষ করে নিয়ে এসেছিলেন ব্রেসওয়েল, এক ডজন বাউন্ডারি এবং ১০টি ছক্কা হাঁকিয়ে ১৪০ রানের ইনিংস খেলে গেলেন তিনি। শেষ ওভারে তার উইকেট তুলে নিয়ে ভারতের জয় নিশ্চিত করেন শার্দুল ঠাকুর। ভারতীয় বোলিংয়ের চিরাচরিত রোগ চোখে পড়ল। প্রথম ম্যাচ জিতে সিরিজ শুরু করলেও ভারতীয় বোলিং নিয়ে চিন্তা থেকেই গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cricket, #New Zealand, #Team India

আরো দেখুন