দেশ বিভাগে ফিরে যান

বিচারব্যবস্থায় তথ্যসূত্র হিসেবে Wikipedia নয়, মত দেশের শীর্ষ আদালতের

January 19, 2023 | < 1 min read

উইকিপিডিয়ার মতো মাধ্যমগুলির তথ্যে উপর ভিত্তি করে মামলার রায়, আবেদন, সওয়াল-জবাব, সর্বোপরি নিষ্পত্তি সম্ভব নয়, সাফ জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। একটি মামলার প্রেক্ষিতে সর্বোচ্চ আদালতের বক্তব্য, উইকিপিডিয়া এমন একটি মাধ্যম যা আমজানতাদের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে তৈরি হয়। এর তথ্য যে সম্পূর্ণ নিরাপদ হবে, তার কোনও নির্ভরযোগ্যতা নেই। শীর্ষ আদালতের বক্তব্য উইকিপিডিয়ার মাধ্যমে বিভ্রান্তিকর তথ্যও প্রচার করা হতে পারে। কোনও মামলার নিষ্পত্তির জন্যে উইকিপিডিয়ার মতো মাধ্যমগুলির উপর নির্ভর করার ক্ষেত্রে সুপ্রিমকোর্ট মঙ্গলবার দেশের আদালত ও বিচারপতিদের সতর্ক করেছে।

একটি অল ইন নওয়ান ইন্টিগ্রেটেড ডেস্কটপ কম্পিউটারের সঠিক ক্লাসিফিকেশন নিয়ে সওয়াল উঠেছিল মামলায়। ওই মামলার রায়ে বিচারপতি সূর্য কান্ত এবং বিক্রম নাথের একটি বেঞ্চ উইকিপিডিয়া সম্পর্কে এমনটা জানিয়েছে। প্রসঙ্গত ওই কম্পিউটারটি দেশের আমদানি সংক্রান্ত আইন মেনেই আমদানি করা হয়েছে। কম্পিউটার প্রসঙ্গে কাস্টমস কমিশনার তার আপিলে উইকিপিডিয়া থেকে বহু তথ্য পেশ করেছেন এবং তথ্যসূত্র হিসেবে উইকিপিডিয়ার কথা উল্লেখ করেছেন।

সেই কারণেই দুই বিচারপতি বেঞ্চ রায় উল্লেখ করেছেন, আইন সংক্রান্ত বিষয়ে মামলার নিষ্পত্তির জন্য উইকিপিডিয়ার মতো মাধ্যমগুলির তথ্য ব্যবহার করা ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। নিঃসন্দেহে উইকিপিডিয়া মানুষকে জ্ঞান বিতরণ করে, অজানাকেও জানতে শেখায় কিন্তু তথ্য কি সব নির্ভরযোগ্য? এখানেই বিচারপতিদের মত, জ্ঞানের ভান্ডার হওয়া সত্ত্বেও আদালতে বা মামলায় এটি ব্যবহার করা ঠিক নয়। কারণ জনতা দেওয়া তথ্যেই উইকিপিডিয়া তৈরি হয়, যেকেউ ইচ্ছে করলেই তথ্য যোগ করতে বা বাদ দিতে পারে, সাফ কোথায় সম্পাদনা করতে পারে। সত্যতার নিরিখে এটি সম্পূর্ণ নির্ভরযোগ্য নয় এবং এর দ্বারা বিভ্রান্তিকর তথ্যও প্রচার করা যেতে পারে। অতএব, উইকিপিডিয়া নয় প্রমাণিত তথ্যই ভরসা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #bjp, #judiciary system, #wikipedia

আরো দেখুন