পেটপুজো বিভাগে ফিরে যান

সরস্বতী পুজো জমে উঠুক সুস্বাদু খাবারের রেসিপি দিয়ে

January 26, 2023 | 3 min read

সরস্বতী পূজো মানেই হলুদের ছড়াছড়ি। সে হলুদ শাড়ী বা হলুদ পাঞ্জাবি-ই হোক বা পলাশ ফুল। আর ভোগ নিয়ে কোনও কথা হবে না। ঘটিদের খিচুড়ি-লাবড়া অথবা বাঙাল বাড়ির ইলিশের মাথা দিয়ে বাঁধাকপি – সরস্বতী পুজোর খাওয়াদাওয়া জমজমাট। সাথে কুলের চাটনি ছাড়া যেন সরস্বতী পুজোর আনন্দ অসম্পূর্ণ। কুল খাওয়ার অনুমতি যে মা সরস্বতীই দেন। আগে খেলে ‘ঠাকুর পাপ দেয়’। তাই এদিন কুলের চাটনি মাস্ট।

দেখা যাক মা সরস্বতী পুজোর খাওয়াদাওয়ার রেসিপিঃ

খিচুড়ি
উপকরণ

১০০ গ্রাম মুগ ডাল, ২ টো আলু, ১/২ কাপ ফুলকপি, ১ কাপ কড়াইশুঁটি, ২০০ গ্রাম গোবিন্দ ভোগ চাল, ১ চা চামচ গোটা জিরা, ২ টো লাল শুকনো লঙ্কা, ৩ টে কাঁচালঙ্কা, ১ -২ চা চামচ নুন, ১-২ চা চামচ হলুদ, ১ চা চামচ জিরার গুঁড়ো, ১ চা চামচ ধোনের গুঁড়ো, ২ চা চামচ আদা বাটা, ২ টো তেজপাতা, ২ চা চামচ ঘি, ২ – ৩ চা চামচ চিনি, ৬ টেবিল চামচ সরষের তেল, ৪ – ৫ গ্লাস জল, ২ টো টমেটো।

প্রণালী

প্রথমে গোবিন্দভোগ চাল ধুয়ে জল দিয়ে ভিজিয়ে রাখুন । তার পর একটা শুকনো কড়াই নিয়ে তার মধ্যে মুগ ডাল দিয়ে হালকা লাল করে ভেজে নিন। এরপর একটা হারি নি্যে তারমধ্যে সর্ষের তেল দিন ।তেল গরম হলে তারমধ্যে গোটা জীর, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দিন। এরপর আলু আর কপি ছোট ছোট করে কেটে তেল এর মধ্যে দিয়ে হাল্কা করে ভেজে নিন আর ভাজা মুগ ডাল জল দিয়ে ধুয়ে নিন।

তারপর ডালের মধ্যে নুন,হলুদ, জিরের গুঁড়ো, ধোনের গুঁড়ো, কুচনো টমেটো, কাঁচা লঙ্কা, আদা বাটা দিন। সব কিছু একটু কোষে নিয়ে তারমধ্যে চার গ্লাস জল দিন আর ডাল ভালো করে ফোটান যতক্ষণ না ডাল হাল্কা সেদ্ধ হয়। ডাল হাল্কা সেদ্ধ হয়ে গেলে তারমধ্যে গোবিন্দ ভোগ চাল দিয়ে দিন আর কড়াইশুঁটি গুলো দিইয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন । আরো কিছু ক্ষণ সব কিছু ফুটতে দিন।

চাল আর ডাল ভালো মতন সেদ্ধ হয়ে মাখা মাখা হয়ে গেলে চিনি আর ঘি ছড়িয়ে দিন। ভাল করে নেড়ে কিছুক্ষণ রেখে গ্যাস বন্ধ করে দিন।

তৈরি আপনার ভোগের খিচুড়ি।

ইলিশের মাথা দিয়ে বাঁধাকপি
উপকরণ

১/২ বাঁধাকপি, ২টি আলু, ২টি ইলিশ মাছের মাথা, ১টি মাঝারি মাপের টমেটো, ২চা চামচ আদা বাটা, ১চা চামচ জিরে গুঁড়ো, ১/২চা চামচ হলুদ গুঁড়ো, ১/২চা চামচ গরমমশলা গুঁড়ো, ১চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১টি তেজপাতা, ১টি শুকনো লঙ্কা, ১/২চা চামচ পাঁচফোড়ন, ৫০ গ্রাম সর্ষের তেল, ২ চা চামচ ঘি, ২টি কাঁচালঙ্কা, ১চা চামচ (স্বাদ অনুযায়ী) চিনি

প্রণালী

বাঁধাকপি মিহি করে ও আলু আট ফালা টুকরো করে কেটে নিন। কড়াইতে তেল গরম করে তেজপাতা শুকনো লঙ্কা পাঁচ ফোড়ন দিয়ে ফোড়ন দিন। এরপর কড়াইতে আলু গুলো দিয়ে লাল করে ভেজে আদা বাটা দিয়ে একটু কষিয়ে টমেটো দিয়ে দিন। টমেটো দিয়ে একটু কষিয়ে জিরে গুড়ো হলুদ গুড়ো লঙ্কা গুড়ো ও সামান্য জল দিয়ে একটু কষিয়ে নিন। কষা হলে কেটে রাখা বাঁধাকপি দিয়ে দিন, নেড়ে চেড়ে ঢাকা দিয়ে দিন।

দশ মিনিট পর ঢাকা খুলে নেড়ে চেড়ে আবার ঢাকা দিয়ে দিন। এদিকে ইলিশ মাছের মাথাতে নুন হলুদ মাখিয়ে অন্য পাত্রে ভেজে নিন লাল করে। আবার কিছুক্ষণ পর কড়াই এর ঢাকা খুলে বাঁধাকপি নেড়ে চেড়ে নুন চিনি কাঁচা লঙ্কা চিরে ও মাছের মাথা দিয়ে দিন। এই ভাবে জল শুকিয়ে যাওয়া পর্যন্ত বাঁধাকপি নেড়ে যান। জল শুকিয়ে গেলে গরমমশলা গুড়ো ছড়িয়ে ভালো করে নেড়ে চেড়ে নামিয়ে নিন।

তৈরি আপনার ইলিশ মাছের মাথা দিয়ে বাঁধাকপি।

কুলের চাটনি
উপকরণ

পাকা কুল – ২৫০ গ্ৰাম, আখের গুড় – ১ কাপ, নুন – স্বাদমতো, শুকনো লঙ্কা – ৫ থেকে ৬ টা, পাঁচফোড়ন – ২ চা চামচ, তেজপাতা – ১ টা, সরষের তেল – ১.৫ টেবিল চামচ

প্রণালী

কুলগুলো হাত দিয়ে হালকা চাপ দিয়ে ফাটিয়ে নিন। কড়াইয়ে সরষের তেল গরম করে তেজপাতা, ২-৩ টে শুকনো লঙ্কা ও ১ চা চামচ পাঁচফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে নিন। এরপর কুলগুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন।

এবার ১/৪ কাপ জল দিয়ে কুলগুলো সেদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর আখের গুড়টা দিয়ে মাঝারী আঁচে প্রায় ১৫ মিনিট নেড়েচেড়ে নেওয়ার পর চাটনিটা গামাখা গামাখা হয়ে যাবে। এবার আঁচ বন্ধ করে দিন।

তারপর শুকনো খোলায় বাকি শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন একসাথে মিনিট খানেক ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। খুব মিহি গুঁড়ো করার দরকার নেই। এই ভাজা মশলার গুঁড়োটা চাটনির ওপরে ছড়িয়ে দিন। কুলের চাটনি পরিবেশনের জন্য একদম তৈরী।

মনে রাখবেন, কুলগুলো একদম পাকা হতে হবে, নাহলে হাত দিয়ে ফাটানো সম্ভব হবে না এবং চাটনিটা মাখো মাখো হবে না

TwitterFacebookWhatsAppEmailShare

#SaraswatiPujo, #cooking recipe, #khichuri, #chatni, #bandhakopir ghonto

আরো দেখুন